• ঢাকা
  • সোমবার, ২১শে অক্টোবর, ২০১৯ ইং | ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২১শে সফর, ১৪৪১ হিজরী

সন্ধ্যা ৭:১১

‘গণ্ডি’তেই রয়ে গেল সব্য-সুবর্ণার বন্ধুত্ব


বিনোদন ডেস্ক : দুই বয়স্ক মানুষ বাড়িতে একা, ছেলেমেয়েরা থাকে বিদেশে। তাদের দেখা হয় রোজ। কথাবার্তা থেকে সম্পর্ক গড়ায় ভালো লাগায়। তেমন গল্প নিয়ে হাজির হচ্ছেন ঢাকার সুবর্ণা মুস্তাফা ও কলকাতার সব্যসাচী চক্রবর্তী।

শুভজিৎ রায়ের ‘পথের সাথি’ গল্প অবলম্বনে তৈরি হচ্ছে ঢাকাই সিনেমা ‘গণ্ডি’। এতে এক নির্মম সত্যের ওপর আলো ফেলছেন ‘ভুবন মাঝি’-খ্যাত ফাখরুল আরেফীন খান।

২০১৮ সালের শেষ দিকে লন্ডনে শুরু হয় সিনেমাটির দৃশ্যায়ন। এর পর ঢাকা ও কক্সবাজারে হয়েছে আরও কিছু কাজ।

ছবির গল্প নিয়ে শুভজিৎ রায় বলেন, ‘‘এই অচেনা গল্প ঘিরে দুজন প্রোটাগোনিস্ট। নিজের সিদ্ধান্তে তারা বাঁচতে চায়। একজন পুরুষ আর একজন মহিলা। কী সেই সিদ্ধান্ত? কেন সিদ্ধান্তের বিরোধী পক্ষ তৈরি হয়? এই নিয়েই চিত্রনাট্য কথা বলে।”

আরও জানান, এই বন্ধুত্ব সমাজ, ধর্ম বা কাঁটাতার মানে না। এখানে মানুষের সমস্যার মানসিক দৃশ্যপট তুলে ধরা হয়। বন্ধুত্বের মতো মানবিক জায়গা আজ কোন পর্যায়ে দাঁড়িয়ে? ভিন্ন ধর্মে কি বন্ধুত্ব হয় না? বয়স্ক দুজন মানুষের বন্ধুত্ব কেন তার ছেলেমেয়েদের কাছে গ্রহণযোগ্য হয় না? সেখান থেকে ‘গণ্ডি’ শব্দটা বেছে নেওয়া।

সুবর্ণা ও সব্যসাচীকে বাছাই প্রসঙ্গে পরিচালক আরেফীন বলেন, ‘‘দুজনেই অভিজ্ঞ! আমি বরং নতুন। পুরো টিমের সঙ্গে দারুণ সহযোগিতায় কাজ করছেন তারা। আর সব্যসাচী চক্রবর্তী বাংলাদেশে যে কী জনপ্রিয় তা উনি নিজেই জানতেন না। একজন রিকশাওয়ালাও শুটিংয়ের ফাঁকে তাকে চমকে সেলফি তুলেছিল।’’

এই ছবিতে একটি গানের দায়িত্বে আছেন কলকাতার দেবজ্যোতি মিশ্র। এতে কণ্ঠ দিতেন পারেন রূপঙ্কর বাগচী। আরও একটি গানে শোনা যেতে পারে অঞ্জন দত্তকে।

‘গণ্ডি’তে আরও অভিনয় করছেন অপর্ণা ঘোষ ও মাজনুন মিজান।