• ঢাকা
  • রবিবার, ২৬শে জানুয়ারি, ২০২০ ইং | ১২ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ | ২৯শে জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

রাত ৩:১৪

খাসোগির ছেলে সৌদি শাসকদের পক্ষে


অনলাইন ডেস্ক : সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগি হত্যার এক বছর পূর্তি হতে যাচ্ছে আজ বুধবার। এই হত্যাকাণ্ডের ঘটনায় পশ্চিমা বিশ্বের বেশ কয়েকটি দেশ এবং গোয়েন্দা সংস্থা সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ সালমানকে দায়ী করেছে।

এই হত্যাকাণ্ডের বিচার ইতিমধ্যে প্রশ্নের মুখে পড়েছে। এ ছাড়া সালমানও স্বীকার করেছেন, খাসোগি হত্যার দায় তাঁর ওপরও বর্তায়। কিন্তু খাসোগির ছেলে সালা খাসোগি এখন সৌদি শাসকদের পক্ষে কথা বলছেন।

সালা খাসোগি গতকাল মঙ্গলবার বলেছেন, সৌদি আরবের বিচারব্যবস্থার ওপর তার ‘পুরোপুরি আস্থা’ আছে। বিরোধীরা এই মামলাকে ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করছে। সালা খাসোগির বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি অর্থের বিনিময়ে সৌদি সরকারের সঙ্গে খাসোগি হত্যার বিষয়টি মিটিয়ে ফেলেছেন। যদিও এই অভিযোগ সালা অস্বীকার করেছেন।

গত বছরের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভেতরে খাসোগিকে হত্যা করা হয়। তাঁর মরদেহ আর খুঁজে পাওয়া যায়নি।

খাসোগি হত্যার পর আন্তর্জাতিক মহলে সমালোচনা শুরু হলে সৌদি আরব প্রথমে বলেছিল, তিনি কনস্যুলেট থেকে বেরিয়ে গিয়ে নিখোঁজ হয়েছেন। পরে চাপের মুখে স্বীকার করে, তাঁকে শ্বাস রোধ করে হত্যা করা হয়েছে। কিন্তু এই হত্যাকাণ্ডের সঙ্গে যুবরাজ সালমানের জড়িত থাকার বিষয়টি অস্বীকার করে দেশটি।

ন/ক/র