• ঢাকা
  • শনিবার, ১৬ই নভেম্বর, ২০১৯ ইং | ১লা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৮ই রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

সকাল ৭:২৬

ক্লাব ফুটবলে ৬০০ গোলের চূড়ায় রোনালদো


স্পোর্টস ডেস্ক: যে রাতে চির প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি গোল করে শিরোপা জিতিয়েছেন দলকে, সে রাতে ক্রিশ্চিয়ানো রোনালদো কি চুপ করে বসে থাকতে পারেন? না পারেননি, মেসির মতো দলীয় সাফল্য না পেলেও ব্যক্তিগত মাইলফলকে ঠিকই মেসিকে ছাড়িয়ে গেছেন তিনি।

শনিবার শক্তিশালী ইন্টার মিলানের বিপক্ষে রোনালদোর করা গোলেই ১-১ ব্যবধানের ড্র পায় জুভেন্টাস। আগেই ইতালিয়ান সিরি আ’র শিরোপা নিশ্চিত হয়ে যাওয়ায় এ ম্যাচগুলোর জয়-পরাজয়ে কোনো সমস্যা হবে তুরিনোর ক্লাবটির।

তবে ব্যক্তিগতভাবে লিওনেল মেসিকে পেছনে ফেলে ৬০০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন রোনালদো। বেশ কিছু দিন থেকে গুঞ্জন ছিল কে আগে ৬০০ গোলের মাইলফলকে পৌঁছবেন? মেসির আগে ক্যারিয়ার শুরু করা রোনালদো স্বভাবতই এগিয়ে ছিলেন অনুজের থেকে।

সে ধারাবাহিকতায় মেসির আগেই ক্লাব ক্যারিয়ারের ৬০০তম গোলটি করেছেন তিনি। তবে খুব পিছিয়ে নেই আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। ক্লাব ফুটবলে তার গোল ৫৯৮টি, সবগুলোই বার্সেলোনার জার্সিতে।

অন্যদিকে নিজ দেশের ক্লাব স্পোর্টিং সিপির হয়ে ক্যারিয়ার শুরু করে ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদ ঘুরে রোনালদো এখন খেলছেন জুভেন্টাসে। এ চার ক্লাবে জার্সিতে তার মোট গোলসংখ্যা ৬০০। সবচেয়ে বেশি ৪৫০ গোল রিয়ালের হয়ে।

এছাড়া স্পোর্টিং সিপির হয়ে ৫, ম্যান ইউর হয়ে ১১৮ এবং জুভেন্টাসের হয়ে এখনো পর্যন্ত ২৭টি গোল করেছেন ৩৪ বছর বয়সী রোনালদো। জাতীয় দলের জার্সিতে রোনালদোর গোলসংখ্যা ৮৫টি।