• ঢাকা
  • বৃহস্পতিবার, ৯ই এপ্রিল, ২০২০ ইং | ২৬শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ | ১৫ই শাবান, ১৪৪১ হিজরী

সকাল ৬:৩৮

ক্রিকেট থেকে বিদায় : ধোনি নিজেই সিদ্ধান্ত নিবেন


ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির অবসর প্রসঙ্গে গত কয়েক দিন থেকেই আলোচনা চলে আসছে। বিশ্বকাপের পরপরই ক্রিকেটকে বিদায় জানাবেন ধোনি এমন গুঞ্জন ছিল টুর্নামেন্ট শুরুর আগে থেকেই। তবে এই ব্যাপারে ধোনি নিজে থেকে এখনও কিছু জানাননি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আগামী মাসে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজের দলে এই তারকা ক্রিকেটার থাকছেন কি-না সেটি নিয়েও তাই ধোঁয়াশা রয়ে যাচ্ছে।

সফরটিকে সামনে রেখে ১৯ জুলাই দল ঘোষণা করবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, চাইলে এই সিরিজেও খেলতে পারেন ধোনি। অবসরের সিদ্ধান্তটি সাবেক এই অধিনায়কের একান্ত নিজস্ব বলেও মন্তব্য করেছেন তিনি।

বোর্ডের সেই কর্মকর্তা বলেছেন, ‘নির্বাচকেরা ১৯ জুলাই মুম্বাইয়ে একত্রিত হবে। আমরা এখনও ধোনির কাছ থেকে কিছু শুনি নি। সে বিশ্বকাপে ভালো করেছে, তবে সে নিজস্ব খেলায় বিশ্বাসী। একমাত্র সে নিজেই সিদ্ধান্ত নিতে পারবে যে সে খেলা চালিয়ে যেতে চায় কিংবা চায় না।’

বিসিসিআইয়ের সেই কর্মকর্তা ধোনির কোর্টে বল ঠেলে দিলেও বোর্ডের আরেকটি সূত্র থেকে জানা গেছে ধোনিকে এখন আর দলে আশা করছে না তারা। ধোনির পরিবর্তে তরুণ ক্রিকেটারদের সুযোগ দিতে বেশি ইচ্ছুক বোর্ড।

এই প্রসঙ্গে সেই সূত্রটি জানিয়েছে, ‘আমরা বিস্মিত ধোনি এখনো সিদ্ধান্ত নেয়নি। ঋষভ পান্তের মতো তরুণ ক্রিকেটাররা সুযোগ লুফে নিতে অপেক্ষায় আছে। আমরা বিশ্বকাপে দেখেছি ধোনি আগের সেই ব্যাটসম্যান নেই। ৬, ৭ নম্বরে ব্যাটিংয়ে নেমে গতির বিপক্ষে খেলতে সে হিমশিম খাচ্ছে। যা দলের ক্ষতি করছে। আমার মনে হয় না ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের দলের জন্য নির্বাচকদের নজরে সে আছে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে তাঁর সম্মানের সঙ্গে এখনই বিদায় নেয়া উচিত। সে দলের অপরিহার্য অংশ নয়।’