ঢাকা শুক্রবার, ১৯শে জুলাই, ২০১৯ ইং | ৪ঠা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৫ই জিলক্বদ, ১৪৪০ হিজরী

সন্ধ্যা ৬:০৮
বিজ্ঞান ও প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি টপ

কুবির সাথে মালয়েশিয়ার বাইনারি বিশ্ববিদ্যালয়ের চুক্তি স্বাক্ষর

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সাথে সমাঝোতা চুক্তিতে আবদ্ধ হয়েছে মালয়েশিয়ার বাইনারি বিশ্ববিদ্যালয়। এর ফলে পিএইচডি, উচ্চতর শিক্ষায় দুটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যৌথভাবে গবেষণা ও প্রকাশনার সুযোগ পাবে।

আজ বুধবার (০৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল ক্লাসরুমে ইন্সটিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে এক স্মারক অনুষ্ঠানের মাধ্যমে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মালয়েশিয়ার বাইনারি বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির নির্বাহী চেয়ারম্যান তান শ্রী দত্ত প্রফেসর জোসেফ আদাইকালাম। তার সাথে যৌথভাবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পক্ষে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো. আবু তাহের।

আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেবের সভাপতিত্ত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এমরান কবির চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বাইনারি গ্র্যাজুয়েট স্কুল মালয়েশিয়ার ডিন ড. আসিফ মাহবুব করিম।

প্রফেসর জোসেফ আদাইকালাম তার বক্তব্যে বলেন, ‘একটি বিশ্ববিদ্যালয়ের গুনগত মান বৃদ্ধির জন্য সবচেয়ে উল্লেখযোগ্য দিক হলো গবেষণা, উদ্ভাবন ও প্রকাশনা। সেই লক্ষ্যেই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাথে আমরা যৌথভাবে গবেষণায় আগ্রহ প্রকাশ করছি।’

তিনি আরও বলেন, ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে আমরা বেছে নিয়েছি কারণ এটি ঐতিহাসিকভাবে মেধাবীদের তীর্থস্থান এবং ভৌগোলিকভাবে বেশ ভালো অবস্থানে রয়েছে গবেষণার জন্য। সেই সুযোগকে আমরা কাজে লাগাতে চাই। সবসময় এই বিশ্ববিদ্যালয়ের সাথে আমাদের যোগাযোগ থাকবে এবং এখান থেকে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাদের সুযোগ থাকবে আমাদের বাইনারি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জনের। এক্ষেত্রে শিক্ষার্থীদের আর্থিকভাবে আমরা সর্বোচ্চ সহযোগিতা করবো।’

জানা যায়, মালয়েশিয়ার ৫ তারকা বিশ্ববিদ্যালয়ের একটি হচ্ছে বাইনারি বিশ্ববিদ্যালয়। ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত এই বিদ্যাপীঠে বর্তমানে ৬০টিরও বেশি দেশের শিক্ষার্থীরা উচ্চতর গবেষণা করছেন এবং ৩৮টিরও বেশি দেশের সাথে বিশ্ববিদ্যালয়টির সরকারি চুক্তি স্বাক্ষরিত আছে। দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের যৌথ গবেষণা, পারস্পরিক লেকচার আদান-প্রদান, শিক্ষার্থী এক্সচেঞ্জ, গবেষণা ও প্রকাশনা প্রণয়ন ইত্যাদির জন্য বিশ্ববিদ্যালয়টির সুনাম রয়েছে। প্রাথমিকভাবে গবেষণার জন্য সর্বোচ্চ ফলাফলধারী একজন শিক্ষার্থীর ৫০ শতাংশ খরচ বিশ্ববিদ্যালয়টি নিজে বহন করার ঘোষণা দিয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘বাইনারি বিশ্ববিদ্যালয় বাংলাদেশে প্রথমবারের মতো কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাথে এই চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে। এজন্য এটি আমাদের কাছে আনন্দ এবং এক ঐতিহাসিক মুহূর্ত। আমরা এ সুযোগ কাজে লাগিয়ে নিজেদের উচ্চশিক্ষায় ঋদ্ধ করতে পারলেই এই চুক্তি সফলতা পাবে।’

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. বনানী বিশ্বাস, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতি, বিশ্ববিদ্যালয় প্রক্টর, বিভিন্ন দপ্তরপ্রধান, কর্মকর্তাবৃন্দ ও সাংবাদিকবৃন্দ।