• ঢাকা
  • বুধবার, ১৩ই নভেম্বর, ২০১৯ ইং | ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ১৫ই রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

সকাল ১০:২৯

কারাবন্দিরা ফোনে কথা বলার সুযোগ পাবেন: স্বরাষ্ট্রমন্ত্রী


নতুন কাগজ ডেস্ক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, আত্মীয়-স্বজনদের সঙ্গে বন্দিদের কথা বলার সুযোগ করে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারা দেশের কারাগারগুলোতে ‘স্বজন’ নামে প্রকল্প চালু হচ্ছে।
বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। দেশের মানুষের মাঝে ডিজিটাল সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে এ সভার আয়োজন করা হয়।
আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, টাঙ্গাইলের কারাগারে ‘স্বজন’ নামে একটা প্রকল্প উদ্বোধন করেছি, প্রধানমন্ত্রীর নির্দেশনায় সমস্ত কারাগারগুলোতে টেলিফোনে যাতে কারাবন্দিরা তাদের আত্মীয়-স্বজনের সঙ্গে কথা বলতে পারে।
তিনি বলেন, কারাগারে এসে বন্দিদের সঙ্গে তাদের স্বজনরা কথা বলার জন্য একটা আকাঙ্ক্ষা থাকে। এখন টাঙ্গাইলে প্রায় ৮০ শতাংশ দর্শনার্থী কমে গিয়েছে। এটার একটা সুফল আমরা পেয়েছি। কাজেই সারাদেশে করতে যাচ্ছি।
সেবাগ্রহণে এ পর্যন্ত এক কোটি ৪২ লাখ মানুষ ৯৯৯-এ কল দিয়েছে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ৯৯৯ সেবা অত্যন্ত জনপ্রিয় হয়েছে। এটিকে আরও জনপ্রিয় করা হবে। এ লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুরুল ইসলামকে প্রধান করে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।
তিনি জানান, ৯৯৯-এ বর্তমানে জনবল ১৪২ জন। এই জনবল ৫০০-তে উন্নীত করার পরিকল্পনা আছে।
সভায় উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন, পুলিশের আইজিসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইসিটি বিভাগের কর্মকর্তারা।

নতুন কাগজ/আরকে