• ঢাকা
  • মঙ্গলবার, ৭ই এপ্রিল, ২০২০ ইং | ২৪শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ | ১৩ই শাবান, ১৪৪১ হিজরী

সন্ধ্যা ৬:৩৭

করোনা : ইতালিতে ২৪ ঘন্টায় ৬৬২ জনের মৃত্যু!


তুহিন মাহামুদ, ইউরোপ ব্যুরো: করোনা ভাইরাসে ইতালিতে ২৪ ঘণ্টায় সূস্হ্য হয়ে বাড়ি ফিরছে৯৯৯জন।এ নিয়ে সূস্হতার সংখ্যা দাঁড়িয়েছে মোট ১০হাজার৩৬১জন।

আজ মৃত্যুর সংখ্যা ৬৬২ জন। এই নিয়ে মোট মৃত্যেুর সংখ্যা দাঁড়িয়েছে ৮হাজার ১৬৫ জনে।এর মধ্যে ৩৯ জন মেডিকল টিমের সদস্য রয়েছেন।। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬হাজার ১৫৩ জন,যা গতকালের চেয়ে বেশি । মোট আক্রান্ত ৮০হাজার ৫৮৯জন।

জনগণকে সূরক্ষা দিতে সরকার করোনা মোকাবিলায় সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে।এদিকে ইতালির নাগরিক সূরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি দ্বিতীয় বারের পরীক্ষায় করোনার উপস্হিতি পাওয়া যায়নি বিধায় বাসায় অবস্হান করছেন।যদিও এই এই টিমের ১৩জন সদস্য করোনায় চিকিৎসাধীন রয়েছেন।

ইতালির ২১ অঞ্চলের মধ্যে লোম্বারদিয়ায় করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্হ এরমধ্য আজ ২হাজার৫৪৩ আক্রান্ত এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে৩৪ হাজার ৮৮৯ জন।এবং আজ মৃত্যু ৩৮৭ জন এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪হাজার৮৬১জন।
লোম্বারদিয়ার বিভিন্ন শহর গুলির পর্যায়ক্রমে
বেরগামো- আজ আক্রান্ত ৩৮৬ জন,এবং মোট আক্রান্ত৭হাজার৪৫৮জন,ব্রেশিয়া আজ  আক্রান্ত৩৩৪জন মোট আক্রান্ত ৬হাজার ৯৩১জন।মিলান আজ আক্রান্ত ৮৪৪জন মোট আক্রান্ত ৬হাজার ৯২২জন,ক্রেমনা আজ আক্রান্ত ২১৪ জন মোট আক্রান্ত ৩হাজার ৩৭০জন,লোদি আজ আক্রান্ত ৮৪ জন মোট আক্রান্ত ১হাজার৯৬১জন,মোনছা-ব্রিয়ানছা আজ আক্রান্ত ১৫৩জন মোট আক্রান্ত ১হাজার ৭৫০জন,
লোম্বারদিয়ার প্রেসিডেন্ট আত্তিলিয়ো ফোনতানা গত সোমবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, পূর্ব ঘোষিত পদক্ষেপে ‘জরুরি’ সরবরাহ ব্যবস্থা ছাড়া ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে সব ধরনের কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। হাসপাতাল, সড়ক ও রেলপথ বাদে সব ধরনের নির্মাণ কাজও বন্ধ রাখতে বলা হয়েছে। এছাড়া বাড়ির বাইরে সব ধরনের খেলাধুলা ও ব্যায়াম নিষিদ্ধ করা হয়েছে। এ আইন অমান্যকারীকে ৪০০ থেকে তিন হাজার ইউরো জরিমানা করা হবে।

গত ২৪ ঘন্টায় আইন অমান্যকারীকে ৮হাজার ব্যক্তিকে জরিমানা করা হয়েছে।

এদিকে সুপারমার্কেট, ফার্মেসি, পোস্ট অফিস ও ব্যাংক খোলা থাকবে এবং গণপরিবহনও সচল থাকবে বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরো বলেন,ফেয়ারা মিলানোতে অস্থায়ী হাসপাতাল নির্মাণের কাজ দ্রুত এগিয়ে চলছে। বেরগামোতে নতুন একটা হাসপাতাল এ সপ্তাহের মধ্যেই চালু হবে। ক্রেমনাতে মাঠের মধ্যে তাঁবু টানিয়ে স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে। চীন থেকে আগত মেডিকেল টিম বেরগামোতে কাজ করছে। কিউবা থেকে আগত ৫২ সদস্যের মেডিকেল টিম ক্রেমনাতে কাজ করছে। রাশিয়া থেকে আগত ১২০ সদস্যের মেডিকেল টিম লোম্বারদিয়া অঞ্চলে করোনা আক্রান্তদের সেবা দিতে কাজ শুরু করেছেন।

তিনি আবারও জোর দিয়ে বলেন, করোনাভাইরাসকে জয় করতে হলে আমাদের ঘরে থাকতে হবে। ঘরে থাকা ছাড়া দ্রুত করোনাকে জয় করা কোনভাবেই সম্ভব নয়।

এদিকে গতকাল  চীন থেকে আরেকটি ৩০ সদস্যের মেডিকেল টিম ইতালিতে এসে পৌঁছেছে। তাদের সাথে তিন লাখ মাস্কসহ প্রায় আট টন চিকিৎসা সামগ্রী রয়েছে।

এদিকে প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তের আহবানে সাড়া দিয়ে দেশের এই দুর্দিনে সাত হাজার ২২০ জন অবসরপ্রাপ্ত চিকিৎসক, নার্স ও অ্যাম্বুলেন্স কর্মী স্বাস্থ্যসেবা দিতে করোনায় আক্রান্তদের পাশে এসে দাঁড়িয়েছেন।

এদিকে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ইউরোপের বিভিন্ন দেশে মারা গেছেন, স্পেন৪৮৯ জন, জার্মান৩৩জন সুইজারল্যান্ড ৩৮,পর্তুগাল ১৭জন নেদারল্যান্ড ৭৮জন, অস্ট্রিয়া ১৮, বেলজিয়াম ৪২জন, নরওয়ে , সুইডেন ৯জন, ডেনমার্ক ২, গ্রিস৪ জন।

১৯৮ দেশে মোট আক্রান্ত হয়েছে ৫১০৬৪৫জন এর মধ্যে।মৃত্যুবরণ করেছে ২৩হাজার ২৮জন,সূস্হ্য হয়েছে বাড়ি ফিরছে ১লাখ ২২২৪৫ জন।

ইতালির পরের স্হান আমেরিকায় মোট আক্রান্ত ৭৫হাজার৬৭০জন।বিশ্বের তালিকায় বাংলাদেশও জায়গা করে নিয়েছ আজ আক্রান্ত হয়েছে ৫জন  সর্ব মোট আক্রান্ত ৪৪জন এর মধ্যে মারা গেছে ৫জন