• ঢাকা
  • শুক্রবার, ৩রা জুলাই, ২০২০ ইং | ১৯শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ | ১১ই জিলক্বদ, ১৪৪১ হিজরী

সন্ধ্যা ৬:৪৫

করোনা : ইতালিতে সুস্থতার সংখ্যা বাড়ছে প্রতিদিন


তুহিন মাহামুদ, ইউরোপ ব্যুরো : কভিড-১৯ নামের মহামারী করোনাভাইরাসে আক্রান্ত থেকে সুস্থ হয়ে ঘরে ফেরার সংখ্যা বাড়ছে ইতালিতে ।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩ হাজার ৩৩ জন করোনায় আক্রান্ত রোগী চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।  যা এখন পর্যন্ত ইতালিতে একদিনে সর্বোচ্চ সুস্থ। এনিয়ে ইতালিতে সুস্থ হয়েছেন ৫৭ হাজার ৫৭৬ জন।

বৃহস্পতিবার ( ২৩ এপ্রিল) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি এসব তথ্য জানিয়েছেন।

তিনি আরও জানান, গত একদিনে করোনায় প্রাণ হারিয়েছেন ৪৬৪ জন ও নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৬৪৭ জন। দেশটিতে এখন পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছেন ২৫ হাজার ৫৪৯ জন এবং আক্রান্ত হয়েছে ১ লাখ ৮৯ হাজার ৯৭৩ জন।

এদিকে করোনা মোকাবেলায় ডাক্তারদের সহায়তায় এবার রোবট চিকিৎসক নামিয়েছে ইতালি। দেশটির ভ্যারেসে হাসপাতালে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা শুরু করেছে ছয়টি রোবাট।

দেশটিতে আশার আলো দেখাচ্ছে এসব চিকিৎসক রোবট। এর ফলে কোভিড-১৯ রোগীর পাশাপাশি বেঁচে যাচ্ছে চিকিৎসকদের জীবনও। এতে আনন্দ-উচ্ছাস প্রকাশ করছেন ডাক্তার-নার্সরা। মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে বিভিন্ন দেশেও শুরু হয়েছে রোবটের ব্যবহার।

ইতালির প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তের আহ্বানে সাড়া দিয়ে ৭ হাজার ২২০ জন অবসরপ্রাপ্ত চিকিৎসক, নার্স ও অ্যাম্বুলেন্সকর্মী স্বাস্থ্যসেবা দিতে করোনা আক্রান্তদের পাশে এসে দাঁড়িয়েছেন।

করোনার বিস্তার ঠেকাতে মরিয়া ইতালি সরকার। দেশটির প্রায় ৬ কোটি নাগরিকদের সব ধরনের সুযোগ সুবিধা, খাদ্যসামগ্রীর নিশ্চয়তার জন্য সামরিক বাহিনীর সদস্যরা কাজ করে যাচ্ছেন।