• ঢাকা
  • মঙ্গলবার, ৭ই এপ্রিল, ২০২০ ইং | ২৪শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ | ১৩ই শাবান, ১৪৪১ হিজরী

রাত ৮:৪৬

করোনাভাইরাস প্রতিরোধে দুলারহাটের সংবাদকর্মীদের প্রচারণা


দুলারহাট প্রতিনিধি:বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস প্রতিরোধে জনসচেতনতায় ভোলা জেলার চরফ্যাসন উপজেলার দুলারহাট থানার সংবাদকর্মী ও মানবাধিকারকর্মীরা বিভিন্ন হাট- বাজারে সচেতনতামূলক প্রচারনা ও  লিফলেট বিতরন করেছে ।

গত ১৯ মার্চ (বৃহস্পতিবার) দৈনিক আলোকিত সকাল, চরফ্যাসন উপজেলা প্রতিনিধি সাংবাদিক  আকতারুজ্জামান সুজনের উদ্যেগে এবং ইউনিটি ফর ইউনিভার্স হিউম্যান রাইটস অব বাংলাদেশ ফাউন্ডেশনের চরফ্যাসন উপজেলা শাখার চেয়ারম্যান মোঃ শামসুদ্দিন হাওলাদের সহযোগীতায় কয়েকজন  সংবাদকর্মী ও মানবাধিকারকর্মীদের সাথে নিয়ে দুলারহাট থানাধীন  বিভিন্ন হাট- বাজারে সন্ধ্যা থেকে রাত ৯টা পর্যন্ত এ প্রচারনা চালানো হয়।“আতংক নয়, সচেতন ও সতর্ক হই” এ শ্লোগানে  প্রচারনায় অংশগ্রহণকারী সংবাদকর্মী ও মানবাধিকারকর্মীরা মুখে মাস্ক পড়ে  মোটরসাইকেল চালিয়ে দুলারহাট বাজার,  ঘোষেরহাট, একতাবাজার, হাজিরহাট ও চৌমহনীরহাট বাজারে গিয়ে হ্যান্ডমাইকের সাহায্যে  করোনাভাইরাস প্রতিরোধে চরফ্যাসন উপজেলা প্রশাসনের নির্দেশনা ও সতর্কতার ব্যাপারে জনসাধারনকে অবহিত করেন।

এছাড়াও তারা নিজেরা বক্তৃতার মাধ্যমে লিফলেট পড়ে  মানুষকে এ  বিষয়ে সচেতন করেন। যেমন করোনা ভাইরাস কি, করণীয়, যেভাবে ছড়ায়, লক্ষণসমূহ, প্রতিকার এবং প্রতিরোধে করনীয় দিকগুলো তারা প্রচার করেন।  এ সময় চরফ্যাসন কোস্ট ট্রাস্টের করোনাভাইরাস প্রতিরোধে  আইইডিসিআর এর তথ্য সম্মলিত  লিফলেট তারা বাজারের দোকানগুলোতে এবং জনসাধারনের মাঝে বিতরণ করেন।

উক্ত প্রচারনায়  অংশগ্রহন করেন ইউনিটি ফর ইউনিভার্স হিউম্যান রাইটস অব বাংলাদেশ ফাউন্ডেশনের চরফ্যাসন উপজেলা শাখার সদস্য সচিব মোঃলুতফর রহমান, সাংবাদিক মোঃ নোমান চৌধুরী (দৈনিক আমার সংবাদ, চরফ্যাসন প্রতিনিধি), সাংবাদিক মোঃ আরিফ (আজকের বরিশাল, দুলারহাট থানা প্রতিনিধি), সাংবাদিক মোঃ সৌরভ আলী (দৈনিক সত্য সংবাদ, চরফ্যাসন প্রতিনিধি) ও সাংবাদিক মোঃ জামাল (দৈনিক নতুন কাগজ, দুলারহাট প্রতিনিধি) সহ ১১ জন সংবাদকর্মী ও মানবাধিকারকর্মী অংশগ্রহণ করেন।

৩দিন ব্যাপী এ প্রচারনার প্রধান উদ্যোক্তা সাংবাদিক আকতারুজ্জামান সুজন বলেন, গ্রামের মানুষদের করোনা ভাইরাসের বিষয়ে ভুল ধারনা থাকার কারনে তাদের মধ্যে আরো বেশী সমস্যা হতে পারে। আবার ভুল তথ্যে বা গুজব সৃষ্টির কারনেও অনেক সময় মানুষের প্রাণ হানী ঘটতে পারে।  চরফ্যাসন উপজেলা প্রশাসনের নির্দেশনা ও সতর্কতা এবং আইইডিসিআরের সঠিক ম্যাসেজগুলো পৌঁছে দিতে আমরা ৩দিন ব্যাপী এ উদ্যোগ গ্রহন  করছি। তিনি আরো বলেন- করোনা ভাইরাস নিয়ে বিভিন্নভাবে মিথ্যা তথ্য প্রচার হচ্ছে, এর ফলে আতংক বেড়ে যাচ্ছে। তাই সঠিক তথ্য জানলে গ্রাামের মানুষ অনেক বেশী সচেতন ও উপকৃত হবে।