ঢাকা শুক্রবার, ১৯শে জুলাই, ২০১৯ ইং | ৪ঠা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৫ই জিলক্বদ, ১৪৪০ হিজরী

সন্ধ্যা ৭:০৬
টপ স্লাইডবিজ্ঞান ও প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি টপ

কবি সুফিয়া কামালের জন্মদিনে ডুডল

বিজ্ঞান ও প্রযুক্তি : নারী জাগরণের কবি ও প্রথিতযশা লেখিকা সুফিয়া কামালকে স্মরণ করেছে গুগল। বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সার্চ ইঞ্জিনটি তার ১০৮তম জন্মদিন উপলক্ষে বিশেষ ডুডল বানিয়েছে।

বৃহস্পতিবার  রাত ১২টার পর থেকে গুগলের বাংলাদেশের ডোমেইন হোম পেজে দেখা যাচ্ছে কবি সুফিয়া কামালকে। যাতে সুফিয়া কামাল ছাড়াও একদল নারীকে হাতে হাত মিলিয়ে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে।

এদিকে বিশেষ দিন, বিশেষ ঘটনা বা বিশেষ কোনো মুহূর্ত ফুটিয়ে তুলতে বরাবরই ডুডল প্রকাশ করে থাকে গুগল। এবারো সার্চ ইঞ্জিনটি তার ব্যতিক্রম করেনি।

সুফিয়া কামাল ১৯১১ সালের ২০ জুন বরিশালের শায়েস্তাবাদে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। আর ১৯৯৯ সালের ২০ নভেম্বর ঢাকায় সুফিয়া কামাল মারা যান।

তার বাবা কুমিল্লার বাসিন্দা ছিলেন। যে সময়ে সুফিয়া কামালের জন্ম তখন বাঙালি মুসলিম নারীদের গৃহবন্দি জীবন কাটাতে হতো। স্কুল-কলেজে পড়ার কোনো সুযোগ তাদের ছিল না। পরিবারে বাংলা ভাষার প্রবেশ একরকম নিষিদ্ধ ছিল। সেই বিরুদ্ধ পরিবেশে সুফিয়া কামাল প্রাতিষ্ঠানিক শিক্ষার সুযোগ পাননি। 

সুফিয়া কামাল পারিবারিক নানা উত্থান-পতনের মধ্যে স্বশিক্ষায় শিক্ষিত হন। ১৯২৬ সালে তার প্রথম কবিতা ‘বাসন্তী’ সওগাতে সাময়িকীতে প্রকাশিত হয়। সে সময় সামাজিক সচেতনতা বৃদ্ধির পাশাপাশি তার সাহিত্যচর্চা চলতে থাকে। তার গল্পের সংকলন কেয়ার কাঁটা ১৯৩৭ সালে প্রকাশিত হয়। ১৯৩৮ সালে তার প্রথম কাব্যগ্রন্থ সাঁঝের মায়ার মুখবন্ধ লেখেন কাজী নজরুল ইসলাম। বইটি রবীন্দ্রনাথ ঠাকুরসহ নানা গুণীজনের প্রশংসা কুড়ায়। দেশবিভাগের পূর্বে তিনি নারীদের জন্য প্রকাশিত সাময়িকী বেগমের সম্পাদক ছিলেন।