• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ই নভেম্বর, ২০১৯ ইং | ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ১৫ই রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

রাত ৪:২৭

এনআরসি হটানোর অঙ্গীকার মমতার


আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমবঙ্গ থেকে যে কোন মূল্যে এনআরসি হটানোর অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যজুড়ে নাগরিকপঞ্জিবিরোধী আন্দোলনে সাধারণ মানুষকে সম্পৃক্ত করতে দলের নেতাদের নির্দেশ দেন তিনি।
শুধুমাত্র কাগজপত্রের অজুহাতে আসামে ৪৮ প্রকৃত ভারতীয়কে অবৈধভাবে বন্দিশিবিরে আটক রাখা হয়েছে বলে অভিযোগ করেছে ভারতীয় কংগ্রেস।
আসামের শিলচরে অবস্থিত বন্দিশিবির পরিদর্শন শেষে সেখানকার পরিস্থিতিকে ভয়াবহ উল্লেখ করেন ভারতীয় কংগ্রেসের শীর্ষ প্রতিনিধিদল। কেন্দ্রীয় কমিটির জয়রাম রমেশ, মুকুল ওয়াসনিক, সুস্মিতা দেব ও রণজিত মুখার্জি বন্দিদের সঙ্গে দেখা করেন।
পরে টুইটারে জয়রাম রমেশ বলেন, কাগজপত্রের অজুহাতে ৪৮ জন ভারতীয়কে বেআইনিভাবে আটক রেখেছে কর্তৃপক্ষ। নাগরিকত্ব তালিকা ও সংশোধিত নাগরিকত্ব বিল সম্পর্কে জনমত যাচাইয়ে গত ২৫ অক্টোবর উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে কংগ্রেসের শীর্ষ প্রতিনিধিদল পাঠানোর সিদ্ধান্ত নেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী।
আসামের নাগরিকত্ব তালিকা থেকে অনেক স্থানীয় বাদ গেছে উল্লেখ করে আবারো তা যাচাই বাছাইয়ের দাবি জানিয়েছে রাজ্যটির স্থানীয় সংগঠনগুলো। নাগরিকত্ব তালিকায় অনেক অবৈধ অভিবাসীদের নাম অন্তর্ভূক্ত করা হয়েছে বলে দাবি অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের।
আদিবাসীদের অন্তর্ভুক্ত করা ও বিদেশিদের তালিকা থেকে বাদ না দেয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেন সংগঠনের শীর্ষ নেতারা।
যে কোনো মূল্যে পশ্চিমবঙ্গে এনআরসি রুখে দেয়ার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার তৃণমূল কংগ্রেসের বিধায়ক ও সাংসদদের, পশ্চিমবঙ্গজুড়ে নাগরিকপঞ্জির বিরুদ্ধে ব্যাপক প্রচার প্রচারণার নির্দেশ দেন।
এই কর্মসূচিতে সাধারণ মানুষকে শামিল করারও আহ্বান জানিয়ে মমতা বলেন, বাংলায় নাগরিকপঞ্জি চলবে না।
দু’বার নাগরিকত্ব প্রমাণ করার তীব্র সমালোচনা করেন তিনি।

নতুন কাগজ/আরকে