• ঢাকা
  • মঙ্গলবার, ৩১শে মার্চ, ২০২০ ইং | ১৭ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ | ৫ই শাবান, ১৪৪১ হিজরী

রাত ১২:২৮

এক হলে মুক্তি পাবে ২ ছবি রোজার ঈদ থেকে


বিনোদন ডেস্ক :আগামী রোজার ঈদে প্রেক্ষাগৃহে সিনেমা মুক্তির ব্যাপারে নতুন নির্দেশনা জানিয়েছে তথ্য মন্ত্রণালয়। নতুন এই নির্দেশনায় রোজার ঈদ থেকে সপ্তাহে এক হলে একটি নয় মুক্তি পাবে দুটি সিনেমা। 

প্রতিবেশি দেশ ভারতের সিনেমা হলগুলোতে  এক থিয়েটারে মুক্তি পাচ্ছে একাধিক ছবি। বিশ্বের অন্যান্য দেশগুলোতে এই নিয়মে সিনেমা মুক্তি পাচ্ছে।

কিন্তু স্বাধীনতার আগে কিংবা পরে বাংলাদেশের হলে সপ্তাহে মুক্তি পেয়েছে একটি করে ছবি। অঘোষিত এ নিয়ম চলছে এখনো। দীর্ঘ সময় ধরে চলা দেশে সিনেমা মুক্তির এই রীতিতে আসছে নতুন  নিয়ম।

সম্প্রতি তথ্য মন্ত্রণালয় বরাবর একটি আবেদন করেছেন চলচ্চিত্র প্রযোজনা সংস্থা শাপলা মিডিয়ার কর্ণধার সেলিম খান। যেখানে সপ্তাহে একটি হলে দুটি করে ছবি মুক্তির আবেদন করেন তিনি। যা আমলে নিয়ে কার্যকরের নির্দেশও দেয়া হয়েছে। যার ফলে  সপ্তাহে একটি হলে একটি নয়, মুক্তি পাবে দুটি ছবি।

কিন্তু নতুন নিয়ম মানতে চান না চলচ্চিত্র প্রযোজক কিংবা পরিচালকরা। কারণ নতুন নিয়ম কার্যকর করতে বছরে  ২০৮ টি ছবি মুক্তির দরকার  হবে । যা বাংলাদেশে এখন অসম্ভব। বছরে যেখানে মুক্তি পায় মাত্র ৪৫ থেকে ৬০ টি ছবি। তাই এ নিয়ম মানা সম্ভবনা বলেই জানিয়েছেন পরিচালক ও প্রযোজকরা। 

তবে  মন্ত্রণালয় নির্দেশ দিলেও চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি আপাতত একটি হলে সপ্তাহে একটি করে ছবিই মুক্তির রীতি রাখছেন বলে জানিয়েছেন প্রযোজক ও প্রদর্শক সমিতির নেতা সামসুল আলম।