• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ই নভেম্বর, ২০১৯ ইং | ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ১৬ই রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

সন্ধ্যা ৬:২৩

ইরানের সঙ্গে যুদ্ধ চান না ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের দুই তেলক্ষেত্রে হামলার ঘটনায় ইরানের ওপরই বার বার দোষারোপ করা হচ্ছে। এমনকি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার এক বিবৃতিতে বলেছেন, সৌদির তেলক্ষেত্রে হামলার পেছনে ইরানের হাত থাকতে পারে। তবে তিনি এটা নিশ্চিত করে বলেছেন যে, তিনি ইরানের সঙ্গে যুদ্ধের পরিস্থিতি এড়িয়ে চলতে চান।

গত শনিবার হুথিদের ড্রোন হামলায় সৌদির রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পানি অ্যারামকোর আবকাইক ও খুরাইশ স্থাপনা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এর ফলে দেশটির তেল ও গ্যাস উৎপাদন শতকরা ৫০ ভাগ কমে গেছে। সৌদি আরবে তেল উৎপাদন প্রতিদিন ৫৭ লাখ ব্যারেল কম উত্তোলন করা হচ্ছে।

তেহরান ওই হামলা চালিয়েছে ট্রাম্প এমনটা বিশ্বাস করেন কি-না সে বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, এই মুহূর্তে তেমনটাই মনে হচ্ছে। তিনি আরও বলেন, আমরা ইতোমধ্যেই এ বিষয়ে কিছুটা জেনেছি। অবশ্যই এটা মনে হচ্ছে যে এর পেছনে ইরানের হাত রয়েছে। তবে ওয়াশিংটন এ বিষয়ে আরও প্রমাণ চায়।

ওভাল অফিসে বাহরাইনের ক্রাউন প্রিন্স সালমান বিন হামাদ বিন ইসা আল খলিফার সঙ্গে এক বৈঠকের পর সাংবাদিকদের ট্রাম্প বলেন, আমরা অবশ্যই এই ঘটনার পেছনে দায়ীদের খুঁজে বের করতে চাই। আমাদের কাছে সবকিছুর প্রকৃত অবস্থান সম্পর্কে ধারণা রয়েছে।

ট্রাম্প বলেন, এ বিষয়ে সঠিক তথ্য পাওয়া যাবে। তবে আমরা যুদ্ধ এড়িয়ে চলতে চাই। তিনি আরও বলেন, আমি কারো সঙ্গেই যুদ্ধ চাই না। তিনি বলেন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং প্রতিবেশী যেসব দেশের সঙ্গে আমাদের ঘনিষ্ঠ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, যুক্তরাষ্ট্র তাদের সঙ্গে আলোচনা করবে।