• ঢাকা
  • মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ২১শে রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

বিকাল ৫:০৩

আস্থা ফেরাতে প্রয়োজন মানসম্মত আইপিও


দেশের শেয়ারবাজারে আস্থা সংকটের কারণে সম্প্রতি টানা দরপতন দেখা দিয়েছে বলে মন্তব্য করেছে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)। ডিবিএ’র পক্ষ থেকে বলা হয়, সাধারণ বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতে মানসম্মত প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) আনতে হবে।

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রাঙ্গণে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষে সভাপতি মো. শাকিল রিজভী এসব কথা বলেন। সংবাদ সম্মেলনের আগে শেয়ারবাজারের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে ডিবিএ’র নেতারা বিভিন্ন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সঙ্গে বৈঠক করেন।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে শাকিল রিজভী বলেন, বৈঠকে অনেক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে অন্যতম ছিল দুর্বল আইপিও। দুর্বল কোম্পানি তালিকাভুক্ত হওয়ার কারণে বিনিয়োগকারীদের আস্থায় নেতিবাচক প্রভাব পড়ছে। তাই বলে আইপিও বন্ধ করা যাবে না, অবশ্যই আইপিও আসতে হবে। সেই আইপিও হতে হবে মানসম্মত। যাতে বিনিয়োগকারীদের স্বার্থ ক্ষতিগ্রস্থ না হয়।

তিনি বলেন, বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনার ক্ষেত্রে আইপিওতে মানসম্মত কোম্পানি আনার বিকল্প নেই। এই বিষয়টিকে ছোট করে দেখার সুযোগ নেই। কারণ, মানসম্মত আইপিও আসলে বিনিয়োগকারীদের আস্থা বাড়বে। এর ফলে বাজারে লেনদেনের পরিমাণ বাড়বে।

সংবাদ সম্মেলনে উপস্থিত থাকা বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি নাসির উদ্দিন চৌধুরী বলেন, এক্সপোজার সমস্যার কারণে মার্চেন্ট ব্যাংকগুলোর বিনিয়োগের ক্ষেত্রে সমস্যা হচ্ছে। তাই বিএমবিএ’র পক্ষ থেকে বন্ড ইস্যু করার অনুমোতি চাওয়া হবে। যে বন্ডের অর্থ মার্চেন্ট ব্যাংকের এক্সপোজারের মধ্যে অন্তর্ভুক্ত হবে না।