• ঢাকা
  • সোমবার, ২১শে অক্টোবর, ২০১৯ ইং | ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২১শে সফর, ১৪৪১ হিজরী

সকাল ৯:৪৩

আবারও উত্তেজনা ঘিরে সিলেটে ইজতেমা বাতিল


নিজস্ব প্রতিবেদকঃ সিলেটের দক্ষিণ সুরমার বদিকোনায় জেলা ইজতেমা ঘিরে তাবলীগ জামাতের সাদপন্থী ও দেওবন্দি অনুসারী আলেম ওলামাদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হওয়ায় সার্বিক নিরাপত্তার কথা চিন্তা করে ইজতেমার অনুমতি দেয়নি প্রশাসন।

২৫ এপ্রিল থেকে ৩ দিনব্যাপী বদিকোনা জামে মসজিদ সংলগ্ন মাঠে জেলা ইজতেমা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও প্রশাসনের অনুমতি না মেলায় তা আর হচ্ছে না।

জানা গেছে, কয়েক দিন আগে সিলেটের সাদপন্থীরা বদিকোনা জামে মসজিদ সংলগ্ন মাঠে জেলা ইজতেমার ঘোষণা দেন। আর এই ঘোষণায় সিলেটে নতুন করে বিতর্ক দেখা দিয়েছে। ক্ষুব্ধ হয়েছেন দেওবন্দি অনুসারী আলিম-ওলামারা। তারা এ জেলা ইজতেমার বিপক্ষে অবস্থান নেন।

অবিলম্বে এই ইজতেমা বন্ধের দাবি জানিয়ে দেওবন্দি তাবলীগ জামাতের নেতারা গত ২১ এপ্রিল সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম ও সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার গোলাম কিবরিয়ার কাছে পৃথকভাবে স্মারকলিপি প্রদান করেন।

এদিকে সাদপন্থীদের জেলা ইজতেমার প্রস্তুতি চলছিল। শহরতলির দক্ষিণ সুরমার বদিকোনা জামে মসজিদ সংলগ্ন মাঠে জেলা ইজতেমার জন্য প্যান্ডেলও তৈরি করা হচ্ছে।

সাদপন্থীরা দাবি করেছেন, প্রশাসনের অনুমতি নিয়েই তারা সিলেটে জেলা ইজতেমার এই আয়োজন করছেন। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া তাবলীগের জেলা ইজতেমা আগামী শনিবার সকালে আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হওয়ার কথা রয়েছে। তবে অনুমতি না পাওয়ায় বুধবার বিকেলে পুলিশ প্রশাসন ইজতেমার আয়োজন বন্ধ করে দেয়।

এ বিষয়ে সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বলেন, ইজতেমা আয়োজনে বাধাসহ সার্বিক নিরাপত্তার কথা চিন্তা করে প্রশাসন অনুমোদন দেয়নি। তাই জেলা ইজতেমা হচ্ছে না।

এরআগে টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানে জোড় ইজতেমাকে কেন্দ্র করে তাবলিগ জামাতের সাদ পন্থী ও জোবায়ের পন্থীদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। পরে দু’পক্ষ আলাদাভাবে ইজতেমা আয়োজন করেন।