• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ই অক্টোবর, ২০১৯ ইং | ৩০শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪১ হিজরী

রাত ১:০৫

আনুশকা শংকরের জরায়ুতে ১৩টি টিউমার


বিনোদন ডেস্ক: কিংবদন্তি সেতারবাদক রবি শংকরের মেয়ে জনপ্রিয় সেতারশিল্পী আনুশকা শংকর টুইটারে জানান, তাঁর জরায়ুতে ১৩টি টিউমার হয়েছিল। আর টিউমারগুলো বড় হচ্ছিল। টিউমারের কারণে তাঁর জরায়ুর আকার বড় হয়ে যায়। শেষ পর্যন্ত চিকিৎসকের পরামর্শে গত জুলাই মাসে অস্ত্রোপচার করে তাঁর শরীর থেকে জরায়ু বাদ দেওয়া হয়েছে। এখন তিনি অনেকটাই সুস্থ।
শনিবার ( ৩১্আগস্ট) বিকেলে খবরটি ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যম গুরুত্বের সঙ্গে প্রকাশ করেছে। তাঁর জরায়ুতে আরও একবার অস্ত্রোপচার করা হয়েছিল।
১২ জুন গালফ নিউজ থেকে জানা যায়, বড় অস্ত্রোপচারের জন্য প্রস্তুতি নিচ্ছেন আনুশকা শংকর। আর এ কারণে তিনি নিজের সব শো বাতিল করেছেন। শুধু লিখেছেন, ‘একটা বড় অস্ত্রোপচারের জন্য প্রস্তুতি নিচ্ছি। এখন আমার সন্তান আর পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছি।’ কিন্তু কী ধরনের অস্ত্রোপচার করা হবে, সে ব্যাপারে আনুশকা শংকর টুইটারে তখন কিছু জানাননি।
এবার আনুশকা শংকর তাঁর জরায়ুতে আরও একটি অস্ত্রোপচারের কারণও বলেছেন। তাঁর বয়স এখন ৩৮। টুইটারে তিনি লিখেছেন, ‘২৬ বছর বয়সে প্রথম বুঝতে পারি, আমার জরায়ুতে একটা টিউমার আছে। এটা সম্পূর্ণ ক্যানসারমুক্ত। তখন অস্ত্রোপচারের মাধ্যমে জরায়ু থেকে তা কেটে বাদ দেওয়া হয়। জরায়ু সুরক্ষিত হয়। এরপর আমি দুই সন্তানের মা হয়েছি।’
জরায়ু বাদ দিতে হবে, চিকিৎসকের কাছ থেকে তা জানতে পেরে মুষড়ে পড়েন আনুশকা শংকর। ‘আর মা হতে পারব না’—এ ভাবনা তাঁকে পেয়ে বসে। ক্রমেই তিনি অবসাদগ্রস্ত হয়ে পড়েন। এ সময় নানা খারাপ ভাবনা তাঁর মনে এসে ভিড় করে। তিনি তা নিয়ে কথা বলেন বন্ধু আর পরিচিতজনদের সঙ্গে। তখন তিনি জানতে পারেন, অনেক নারীকেই এমন ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে হয়। কিন্তু তা নিয়ে খুব বেশি আলোচনা হয় না। সবাই নীরব থাকে।
অস্ত্রোপচারের পর সুস্থ হয়ে বাড়ি ফিরে তিনি জরায়ুর টিউমার আর এর অস্ত্রোপচার নিয়ে জনসমক্ষে কথা বলার সিদ্ধান্ত নেন। এ ব্যাপারে সবাইকে সচেতন করার প্রয়োজন অনুভব করছেন। প্রথমেই লিখেছেন, ‘আমার জরায়ু আর নেই।’ আরও লিখেছেন, ‘মন থেকে সব দ্বিধা মুছে ফেলেছি। নিজের ভাবনাগুলো নিয়ে এখন সবার সঙ্গে কথা বলতে আর কোনো সংকোচ বোধ করছি না। এই যেমন আমার যৌনস্বাস্থ্য, ঋতুচক্র।’
গত বছর ১৪ জানুয়ারি গালফ নিউজের আরেক খবর থেকে জানা গেছে, জনপ্রিয় সেতারশিল্পী আনুশকা শংকর ও তাঁর ব্রিটিশ চিত্র পরিচালক স্বামী জো রাইটের বিবাহবিচ্ছেদ হয়েছে। তাঁরা ২০১০ সালের ২৬ সেপ্টেম্বর বিয়ে করেছিলেন। তাঁদের দুই ছেলে। তবে ব্যক্তিগত জীবন নিয়ে কখনোই কথা বলতে চাননি আনুশকা শংকর।

নতুন কাগজ/আরকে