• ঢাকা
  • সোমবার, ২১শে অক্টোবর, ২০১৯ ইং | ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২১শে সফর, ১৪৪১ হিজরী

রাত ৯:৪৩

আত্রাইয়ে ‘রাকাব’ শাখার উদ্যোগে নারী উদ্যোক্তার মাঝে ঋণ বিতরণ


নওগাঁ প্রতিনিধি : রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) আত্রাই শাখার উদ্যোগে নারী উদ্যোক্তার মাঝে ঋণ বিতরন করা হয়েছে। এ উপলক্ষে বুধবার দুপুরে রাকাব আত্রাই শাখা,নওগাঁ ব্যবস্থাপক(মু.ক.) কাজী মঞ্জুর রশীদ ব্যাংক ভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে আত্রাই উপজেলার গুড়নই গ্রামের “তনুজা” গ্রামীন বুটিক ক্যালেকশন এন্ড কুটির শিল্প পরিচালক নারী উদ্যোক্তা তুনজার হাতে ৫০,০০০/=(পঞ্চাশ হাজার ) টাকা ঋণ দেওয়া হয়।

অনূষ্ঠানে রাকাব আত্রাই শাখা, নওগাঁ ব্যবস্থাপক (মু.ক.) কাজী মঞ্জুর রশীদ বলেন, নারী উদ্যোক্তারা সংখ্যায় দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। যদি আমরা বিগত ১০ বছরে উদ্যোক্তাদের সংখ্যাবৃদ্ধি নিয়ে কথা বলি তবে আমরা গর্বিত হবো যে, কিভাবে নারী উদ্যেক্তারা প্রতি বছর ব্যবসায় এগিয়ে যাচ্ছে। তারা প্রতিদিন নিত্য নতুন পণ্য উৎপাদন করছে,দেশ বিদেশে নিজেদের তৈরি পণ্য বাজারজাত করছে, বিশ্বের বিভিন্ন দেশ তাদের কাছ থেকে পণ্য সংগ্রহের জন্য আগ্রহী হচ্ছে। শুধু তাই নয়, তাদের ব্যবসা বিনিয়োগ করারও ইচ্ছা প্রকাশ করছে। এক পর্যায়ে ব্যাংক গুলোও খুঁজে পাচ্ছে তাদের বিনিয়োগের পথ। এতে নারী উদ্যোক্তারা সংখ্যা বাড়ছে, তাদের আর্থিক চাহিদাও বাড়ছে। ব্যাংকের নতুন গ্রাহক বাড়ছে ব্যাংকের আয়ের উৎস। তাই ব্যাংক গুলো তাদের নিজেদের লাভের জন্যই ঋণ দেয়ার আগ্রহ নিয়ে উদ্যোক্তাদের পাশে এসে দাঁড়াচ্ছে। তিনি আরো বলেন, গ্রামীন নারীদের স্বাবলম্বী করার উদ্যেশ্যে ও অনুপ্রেরণা জন্য সরকারী এই প্রোগ্রামে আত্রাইয়ে এই প্রথম, রাকাব নারী উদ্যোক্তার মাঝে স্বল্প সুদে ঋণ প্রদান করে অর্থিক ভাবে স্বাবলম্বী হওয়ার সুযোগ সৃষ্টি করা হলো। গৃহীত ঋণ কাজে লাগিয়ে নিজেদের উন্নয়ন ঘটানোর আহ্বান জানান তিনি।

এসময় উপস্থিত ছিলেন নারী উদ্যোক্তার খোঁজে নারী সংগঠন “ আস্থা শিশু ও মহিলা উন্নয়ন সংস্থার পরিচালক সাংবাদিক রওশন আরা পারভীন শিলা ,আত্রাই মডেল প্রেস ক্লাব সভাপতি কামাল উদ্দিন টগর, সাংবাদিক কাজী রহমান, পাঁচুপুর ইউনিয়ন পরিষদ সদস্য মোস্তাফিজুর রহমান মোস্তাক,ইউপি সদস্য শেখ আব্দুল হাকিম, বিশিষ্ট ব্যাবসায়ী রফিকুল ইসলাম,রঞ্জু, আত্রাই ডিস ক্যাবল ব্যবসায়ী,আবুবক্কর সিদ্দিক , আত্রাই বাজার মালিক ও বণিক সমিতির সাধারণ সম্পাদক মোর্শেদ আলম পল্টু, উপজেলা মহিলা বিষয়ক অফিসার মোঃ মোয়াজ্জেম হোসেন, উপজেলা সমবায় অফিসার নিজাম উদ্দিন প্রমূখ।