• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪শে অক্টোবর, ২০১৯ ইং | ৯ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩শে সফর, ১৪৪১ হিজরী

ভোর ৫:৫৭

আজও শিক্ষার্থীদের সড়ক অবরোধ, রাজধানীতে তীব্র যানজট


নিজস্ব প্রতিবেদকঃ দ্বিতীয় দিনের মতো ৫ দফা দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়া সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা। বুধবার সকাল থেকেই সেশন জট, ক্রুটিপূর্ণ ফলাফল এবং ফলাফল প্রকাশের বিলম্বসহ নানা সমস্যা সমাধানের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে প্রায় তিনশ’ শিক্ষার্থী।

নীলক্ষেত মোড়ে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি ও সড়ক অবরোধের ফলে রাজধানীতে দেখা দিয়েছে তীব্র যানজট। মিরপুর রোডের যানবাহনকে সায়েন্স ল্যাব ক্রসিং দিয়ে এ্যালিফেন্ট রোড হয়ে চলাচল করতে হচ্ছে। ফলে মিরপুর রোডের সায়েন্স ল্যাব থেকে আসাদগেট পর্যন্ত তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে পুলিশের রমনা বিভাগের অতিরিক্ত উপ কমিশনার আব্দুল্লাহিল কাফী জানিয়েছেন, ‘ঘটনাস্থলে শিক্ষার্থীদের সঙ্গে ঢাবির প্রক্টর কথা বলছেন। এখন পর্যন্ত অবরোধ প্রত্যাহার হয়নি’।

এর আগে মঙ্গলবার সকাল ১০টা থেকে ঢাকা কলেজের সামনে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। বিক্ষোভে সাত কলেজের শিক্ষার্থীরা এতে অংশ নেন। বিক্ষোভ শেষে ১১টার দিকে নীলক্ষেত মোড়ের সড়ক অবরোধ করেন তারা। এতে নীলক্ষেত-নিউ মার্কেট রুটের যান চলাচল বন্ধ হয়ে যায়। আশপাশ এলকায় দেখা দেয় তীব্র যানজট। তবে রোগী এবং রোগীবাহী যান চলাচলে কোনো বাধা ছিল না।

উল্লেখ্য, সেশনজট দূরীকরণ ও শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয় ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও সরকারি বাঙলা কলেজ। একই বছর পরীক্ষার রুটিনের দাবিতে আন্দোলনে গিয়ে দুই চোখ হারান তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমান। এর পরেও ফলাফল প্রকাশসহ নানান সঙ্কটের কারণে কয়েক দফা আন্দোলন করেন সাত কলেজের শিক্ষার্থীরা।