• ঢাকা
  • বুধবার, ২৩শে অক্টোবর, ২০১৯ ইং | ৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩শে সফর, ১৪৪১ হিজরী

দুপুর ২:৩৪

আগামীকাল পবিত্র আশুরা


নতুন কাগজ ডেস্ক: ১০ সেপ্টেম্বর (মঙ্গলবার) সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যে দিনটি পালিত হবে। এ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।
বাংলাদেশে গত ১ সেপ্টেম্বর থেকে পবিত্র মহররম মাসের দিনগণনা শুরু হয়। সেই হিসাবে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ১০ মহররম আশুরা পালিত হবে।
ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, আশুরা উপলক্ষে সোমবার (৯ সেপ্টেম্বর) বাদ যোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘আশুরার তাৎপর্য ও শিক্ষা’ শীর্ষক ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মাহফিলে ওয়াজ পেশ করেন বায়তুল মোকারর জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। এতে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের দীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক আনিছুর রহমান সরকার। পবিত্র কুরআন তিলাওয়াত করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন ক্বারি মাসুদুর রহমান।
মাহফিলে আশুরার তাৎপর্য তুলে ধরে বলা হয়, আশুরার দিবসে নবী করিম (সা.) রোজা পালনের জন্য বলেছেন এবং এই রোজার বিনিময়ে গত এক বৎসরের গুনাহ মাফ করে দেবেন। তবে ইহুদিদের অনুকরণ যেন না হয় সেজন্য অতিরিক্ত আরও একটি রোজা রাখার জন্য বলেছেন। নবী করিম (সা.) তার উম্মতদের এই দিনে গুরুত্বসহকারে ইবাদত-বন্দেগি, জিকির ও নফল ইবাদতের মাধ্যমে বরকত হাসিলের আহ্বান জানান।
আশুরার মূল চেতনা হলো চক্রান্ত ও ষড়যন্ত্রের বিরুদ্ধে ত্যাগ ও কুরবানির মাধ্যমে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার সংগ্রাম। তাই মুসলমানদের নিজেদের মধ্যে হানাহানি ও বিভেদ ভুলে কারবালার ত্যাগের মহিমায় পরিশুদ্ধ হয়ে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের তাগিদ দেয় আশুরা।

নতুন কাগজ/আরকে