• ঢাকা
  • মঙ্গলবার, ৭ই এপ্রিল, ২০২০ ইং | ২৪শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ | ১৩ই শাবান, ১৪৪১ হিজরী

রাত ৮:৩২

আইএইএ’র ভিত্তিহীন প্রশ্নের উত্তর দিতে বাধ্য নয় ইরান: কামালবান্দি


আন্তর্জাতিক ডেস্ক:

ইরানের আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবান্দি বলেছেন, তার দেশ আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র বেআইনি ও ভিত্তিহীন প্রশ্নের উত্তর দিতে বাধ্য নয়।

ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি সম্পর্কে আইএইএ সর্বশেষ যে প্রতিবেদন প্রকাশ করেছে সে ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে কামালবান্দি বুধবার তেহরানে এ মন্তব্য করেন।

তিনি ওই প্রতিবেদনের সমালোচনা করে বলেন, আইএইএ ইহুদিবাদী ইসরাইলের ইরান-বিরোধী দাবির ভিত্তিতে তেহরানের কাছে কোনো প্রশ্ন করতে পারে না। এর আগ পর্যন্ত আইএইএ যে ১৬টি প্রতিবেদন জমা দিয়েছে তার প্রত্যেকটিতে পরমাণু সমঝোতার প্রতি তেহরানের প্রতিশ্রুতিবদ্ধ থাকার স্বীকৃতি দেয়া হয়েছে বলে জানান কামালবান্দি।

তিনি বলেন, আন্তর্জাতিক আইন বিরোধী কিংবা ইসরাইলের ভিত্তিহীন গোয়েন্দা রিপোর্টের ওপর ভিত্তি করে যে প্রশ্ন করা হয় তার জবাব দিতে তেহরান বাধ্য নয়। ইরানের আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বলেন, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা কোনো তদন্তকারী দল নয় বরং পর্যবেক্ষণ সংস্থা।

কিন্তু এই সংস্থা যখন গোয়েন্দা সংস্থাগুলোর মতো প্রশ্ন তৈরি করে তখন তার আইনগত ভিত্তি থাকতে হবে। ইরান বিগত বছরগুলোতে আইএইএ’কে পূর্ণাঙ্গ সহযোগিতা করে আসলেও গত ৩ মার্চ এই সংস্থা যে ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশ করে তাতে বলা হয়, ইরান পরমাণু সমঝোতায় উল্লেখিত পরিমাণের চেয়ে পাঁচগুণ বেশি সমৃদ্ধ ইউরেনিয়াম মজুদ করেছে।

প্রতিবেদনে আরো বলা হয়, ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণে মাত্রা ও সমৃদ্ধ ইউরেনিয়াম মজুদের দিক দিয়ে পরমাণু সমঝোতা লঙ্ঘন করেছে। প্রতিবেদনে তিনটি অঘোষিত স্থানে ইউরেনিয়ামের কথিত উপস্থিতি সম্পর্কে প্রশ্ন তুলে বলা হয়,ইরান দু’টি স্থাপনা পরিদর্শনের অনুমতি দেয়নি।