• ঢাকা
  • সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং | ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪১ হিজরী

রাত ১১:৫৮

অস্বস্তি নিয়েই ১ম দিন শেষ করলেন টাইগাররা


স্পোর্টস ডেস্ক: আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের প্রথম দিনটা অস্বস্তি নিয়েই পার করতে হলো সাকিব আল হাসানদের। শুরুটা ভালো হলেও শেষ দুপুরে রহমত শাহ’র এবং শেষ বিকেলে আসগর আফগানের ব্যাটে ভালো অবস্থানে থেকেই দিন পার করে সফরকারীরা।
চট্টগ্রামে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। এই ম্যাচ দিয়েই অধিনায়ক হিসেবে অভিষেক হলো রাশিদ খানের। টেস্ট ইতিহাসে সর্বকনিষ্ঠ অধিনায়কের কীর্তি গড়েছেন এই স্পিনার।
আর বিশ্বকাপের পর প্রথমবারের মত মাঠে নেমেছেন সাকিব আল হাসান। প্রথম দিনে উইকেট অনেকটাই ব্যাটিং সহায়ক। তাই বেশ দেখেশুনে শুরু করে সফরকারীরা। তবে এক প্রান্ত থেকে দারুণ বোলিং করতে থাকেন তাইজুল ইসলাম। যার ফলও পেয়ে যান দ্রুতই। দলীয় ১৯ রানে ইহসান উল্লাহকে বোল্ড করেন তাইজুল। সাকিব-রফিকের পর, তৃতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে একশো উইকেট শিকার করলেন এই বা-হাতি স্পিনার। দ্বিতীয় উইকেটের জন্য অপেক্ষাটা বেশীক্ষণ করতে হয়নি বাংলাদেশকে। কিছুটা আগ্রাসী হয়ে খেলতে গিয়ে তাইজুলের বলে উইকেট বিলিয়ে দেন ইব্রাহিম জাদরান। লাঞ্চের আগে আক্রমণে এসেই দলকে ব্রেক থ্রু এনে দেন মাহমুদুল্লাহ। ৭৭ রানে ৩ উইকেট হারায় আফগানরা। বিপর্যয় সামলে দলকে এগিয়ে নেন রহমত শাহ এবং আসগর আফগান। ১০২ রানের দুর্দান্ত ইনিংস খেলে রহমত বিদায় নিলেও ৮৮ রানে ব্যাট করছেন আসগর। দ্বিতীয় দিনে তার সঙ্গে ব্যাটে নামবেন ৩৫ রানে অপরাজিত থাকা আফসার জাজাই।
স্কোর (প্রথম দিন শেষে): আফগানিস্তান ২৭১/৫ (৯৬.০) রহমত শাহ ১০২, আসগর আফগান ৮৮, আফসার জাজাই ৩৫; তাইজুল ইসলাম ২/৭৩, নাঈম হাসান ২/৪৩, মাহমুদুল্লাহ ১/৯।

নতুন কাগজ/আরকে