• ঢাকা
  • মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ২০শে রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

ভোর ৫:৫৭

অবশেষে শুরু হচ্ছে নারী ফুটবল লিগ


স্পোর্টস ডেস্ক : আন্তর্জাতিক ফুটবল অঙ্গনে বাংলাদেশের মেয়েদের পদচারণা থাকলেও প্রায় অর্ধযুগ ধরে স্থবির হয়ে আছে ঘরোয়া লিগ। ২০১১ ও ২০১৩ সালে দুটি লিগ হওয়ার পর মেয়েদের ফুটবল শুধুই হয়ে পড়ে আন্তর্জাতিক কেন্দ্রিক।

চারিদিক থেকে সমালোচনার তীর বাফুফের দিকে ছুটলেও দেশের ফুটবলের অভিভাক সংস্থাটির কোনো হেলদোলই ছিল না। কিছু মেয়েদের ভবনবন্দী রেখে অনুশীলন করানো ও আন্তর্জাতিক আসরগুলোকে অংশগ্রহণ করানোর মধ্যেই সীমাবদ্ধ ছিল মহিলা ফুটবলের কার্যক্রম।

অবশেষে দীর্ঘ ৬ বছর পর আবার লিগ আয়োজনের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে বাফুফে। বৃহস্পতিবার বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ ও মহিলা কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ সংবাদ সম্মেলনে বলেছেন তারা অক্টোবরের শেষ সপ্তাহে লিগ আয়োজন করবে।

বাফুফে কর্মকর্তারা বলেছেন, ৬ থেকে ৮ টি দল নিয়ে এবার তারা লিগ মাঠে নামাবে। লিগের জন্য বাফুফের অধিভুক্ত সংস্থা ও ক্লাবকে আমন্ত্রণ জানানো হবে। আগ্রহীদের মধ্যে থেকে অগ্রাধিকার ভিত্তিতে লিগে খেলার সুযোগ করে দেয়া হবে।

তবে তৃতীয়বার লিগ আয়োজন করতে গিয়ে কিছু শর্ত জুড়ে দিচ্ছে বাফুফে। এই যেমন- দলগুলোর ‘সি’ লাইসেন্সধারী কোচ থাকতে হবে, মাঠের সুবিধাদি ও ক্লাব সচিবালয় থাকা বাধ্যতামূলক, ক্লাবে সাধারণ সম্পাদক, কো-অর্ডিনেটর কিংবা মিডিয়া অফিসার থাকতে হবে এবং ক্লাবগুলোর আর্থিক অবস্থানও জানান দিতে হবে; ইত্যাদি ইত্যাদি।

সংবাদ সম্মেলনে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেছেন, ‘মেয়েদের ফুটবল নিয়ে অনেকের আগ্রহ আছে। যে কারণে আমরা কিছু শর্ত দিয়ে রাখছি। যারা শর্ত পূরণ করতে পারবে তারা খেলবে। ভবিষ্যতে যেন অংশগ্রহনকারী দলগুলো ঝরে না যায়, সেজন্যই ক্লাব বা সংস্থার গুলোর কাঠামো শক্তিশালি থাকা প্রয়োজন।’