• ঢাকা
  • মঙ্গলবার, ১২ই নভেম্বর, ২০১৯ ইং | ২৭শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ১৪ই রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

সকাল ৯:২৭

অনিয়মের আখড়া ঈশ্বরগঞ্জ পল্লী বিদ্যুৎ অফিস


নিজস্ব প্রতিবেদক : ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতি-৩, ঈশ্বরগঞ্জ সাব-জোনাল অফিস এর আওতাধীন পৌরসভার সিমরাইল গ্রামে এক লাইন নির্মাণে অনিয়মের অভিযোগ উঠেছে। তিনি মানছেনা পল্লী বিদ্যুতের আইন, লিখিত কোন অভিযোগ দিলেও তিনি গ্রহন করছেন না, নেতাদের সুপারিশ আছে বলে তাড়িয়ে দিচ্ছেন, গ্রাহকদের এমনি অভিযোগ উঠেছে ঈশ্বরগঞ্জ সাব-জোনাল অফিস এর সহকারী জেনারেল ম্যানেজার এজিএম(ওএন্ডএম) জসিম উদ্দিন এর বিরুদ্ধে।

একই ঘরে পল্লী ও পিডিবির মিটার লাগানো
জানাযায়, ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ ৩ ঈশ্বরগঞ্জ সাব জোনাল অফিসের আওতায় পৌরসভার সিমরাইল গ্রামে একটি নতুন লাইন নির্মান হচ্ছে। যদিও পৌরসভা এলাকাটি পিডিবির আওয়াধীন। আর নিয়ম অনুযায়ী পিডিবির এলাকায় পল্লী সংযোগ দিতে পারে না। যদি আগে থেকে সেখানে পিডিবি সংযোগ থাকে। দালালরা এই এলাকা থেকে বিদ্যুৎ সংযোগের জন্য দেড় লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে। এখন অফিসের লোকজন ও স্থানীয় নেতাকর্মীদের যোগসাজসে জোড় পূবর্ক বসতঘর, ফলাদিবৃক্ষ, বাঁশঝাড়ের ভিতর দিয়ে লাইন টেনে নিয়ে যাচ্ছে খরচ কমানোর জন্য।

সরেজমিনে গিয়ে দেখা যায়, একই ঘরে পল্লী ও পিডিবির মিটার লাগানো রয়েছে। কিন্তু এখনো লাইন চালু করা হয়নি পল্লীর। প্রতিটি ঘড়েই রয়েছে পিডিবির বিদ্যুৎ সংযোগ। ১০ বছর যাবৎ এই এলাকাটিতে পিডিবি সার্ভিস দিয়ে যাচ্ছে। আবাসিক, সেচ, বানিজ্যিক মিটার রয়েছে প্রায় বেশ কয়েকটি।

এলাকাবাসি জানায়, যখন ইঞ্জিনিয়ার স্যার আসে মাপার জন্য তখন মাপা হয়েছিলো দুর দিয়ে, কিন্তু এখন জোর পুর্বক আমাদের বসতঘরের উপর দিয়ে লাইন টেনে নিয়ে যাচ্ছে। আমাদের গাছপালার ভিতর দিয়ে লাইন টেনে নিয়ে গেছে।

স্থানীয় ভুক্তভোগী মঞ্জুরুল হক জানান, আমার ঘরের উপর দিয়ে তার নিয়ে গেছে, পাশের ঐ জমির উপর আমি ঘর নির্মান করবো কিছুদিন পরেই। কিন্তু অবৈধভাবে জোর পুর্বক এদিকে লাইন টেনে নিয়ে গেছে। আমি ঈশ্বরগঞ্জ অফিসে বেশ কয়েকবার গিয়েছিলাম লিখিত অভিযোগ নিয়ে। কিন্তু উনি আমার অভিযোগ রাখেনি। নেতাদের সুপারিশ রয়েছে এটা এভাবেই হবে বলে জানায় তিনি। পরে আমি বাধ্য হয়ে ঈশ্বরগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ ও ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতি-৩ শম্ভূগঞ্জ এর জেনারেল ম্যানেজার ও ঈশ্বরগঞ্জ সাব-জোনাল অফিস এর সহকারী জেনারেল ম্যানেজার সহ ৪ জনকে বিবাদী করে ঈশ্বরগঞ্জ সিনিয়র সহকারী জজ আদালতে একটি মামলা দায়ের করি।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের পরিচালক(প্রশাসন) লিগ্যাল এ্যাফেয়ার্স বিধান রঞ্জন বৈশ্য জানান, পল্লী বিদ্যুৎ এর আওতাধীন এলাকায় পিডিবি ও পিডিবির আওয়াতাধীন এলাকায় পল্লী সাংযোগ দিতে পারবে না।

ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতি ৩ এর জেনারেল ম্যানেজার সোহেল পারভেজ জানান, পিডিবি সংযোগ থাকলে আমরা পল্লী সংযোগ দেই না। তবে ঈশ্বরগঞ্জে এটা কিভাবে হলো তা আমি তদন্ত করে দেখবো।

ঈশ্বরগঞ্জ আবাসিক প্রকৌশলী আব্দুল্লাহ আল নুমান জানান, পৌরসভা এলাকাটি আমাদের পিডিবির আওতাধীন। এখানে পল্লী বিদ্যুৎ সংযোগ দিতে পারবে না। তবে শিমরাইল গ্রামে তারা একটি লাইন নির্মান করছে, আমরা একটি লিখিত প্রতিবেদন তৈরি করে হেড অফিসে পাঠিয়ে দিয়েছি। হেড অফিস সেটা মন্ত্রনালয়ে পাঠাবে। সেখান থেকেই এর ব্যবস্থা গ্রহন করা হবে।

ঈশ্বরগঞ্জ সাব জোনাল অফিসের সহকারী জেনারেল ম্যানেজার এজিএম(ওএন্ডএম) জসিম উদ্দিন জানান, পিডিবির এলাকায় আমরা পল্লী সংযোগ দেই না। আমার কাছে কোন লিখিত অভিযোগ আসেনি।