কর্মজীবি নারীর সুস্থতায় করণীয়

0
29

লাইফষ্টাইল ডেস্ক : হাজারটা ব্যস্ততার ভিড়ে নিজের দিকে খেয়াল রাখতে পারেন না চাকুরিজীবী নারী। দিনের পর দিন নিজের প্রতি অবহেলার দরুণ দেখা দেয় নানা অসুস্থতা। চাকুরিজীবী নারীরা অফিস এবং বাসা দুটি দিকই সমানতালে সামলে চলার আপ্রাণ চেষ্টা করেন। কিন্তু এ নারীই যদি সুস্থ না থাবেন, তবে অফিস বা বাসা, কোনোদিকই সামলাতে পারবেন না। তাই সুস্থ থাকতে হলে প্রতিদিন এই নিয়মগুলি একজন চাকুরিজীবী নারী মেনে চলা অবশ্যক বৈকি। তাতে যেমন তিনি সুস্থ থাকবেন, তেমনি ওজনও থাকবে নিয়ন্ত্রণে-

প্রতিদিন ১ ঘণ্টা অন্তর ‘ওয়াটার ব্রেক’ নিন। অফিসে থাকাকালীন প্রতিদিন কমপক্ষে ৮-১০ গ্লাস করে পানি খাওয়া উচিত।

অফিসে চা বা কফি খান কিন্তু সেটি যেন অর্গ্যানিক হয়। গ্রিন টি বা কফি যেমন শরীরে মেটাবলিজম বাড়াতে সাহায্য করে তেমনি গ্রিন টি স্ট্রেস কমাতেও সাহায্য করে।

চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্রেইন এক্সারসাইজ করুন। কর্মরত মহিলাদের প্রতিদিন অবশ্যই ব্রেইন এক্সারসাইজ করা উচিত।

ওজন নিয়ন্ত্রণে রাখতে লিফটের পরিবর্তে সিঁড়ি দিয়ে চলাচল শুরু করুন। সিঁড়ি দিয়ে ওঠানামা করলে অতিরিক্ত মেদ জমবে না আপনার শরীরে।

আপনি যদি চাকরিজীবী নারী হন, তবে পর্যাপ্ত পরিমাণ ঘুমান। প্রতিদিন কমপক্ষে ৭ ঘণ্টা করে ঘুমানো উচিত। তাহলেই আপনি থাকবেন ‘ফিট’ এবং ‘হেলদি’ ।

অফিসে বসে একটানা কাজের ফলে দিনের পর দিন ওজন বেড়ে যায় অনেক নারীরই। তাই প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে হাঁটতে শুরু করুন। কিংবা প্রতিদিন সময় বের করে জিমে যান। ওজন নিয়ন্ত্রণে থাকলে আপনি সুস্থ থাকবেন।

এমকে(007)14-05/22.