Natun Kagoj

ঢাকা, রবিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ৯ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ | ৩রা মুহাররম, ১৪৩৯ হিজরী

৩৫ শতাংশ অ্যান্ড্রয়েড ডিভাইসে ললিপপ সংস্করণ

আপডেট: ০৪ আগ ২০১৬ | ০৫:১৪

ললিপপ সংস্করণ

কাগজ ডেস্কঃ অ্যান্ড্রয়েড ললিপপ ছাড়া হয়েছে দুবছর আগে। কিন্তু এখনও এটিই অ্যান্ড্রয়েডের সবচেয়ে জনপ্রিয় সংস্করণ। আগস্ট মাসে পাওয়া অ্যান্ড্রয়েড সরবরাহের পরিসংখ্যান এবং গুগলের তথ্যানুসারে, বিশ্বব্যাপী ৩৫ শতাংশ অ্যান্ড্রয়েড ডিভাইসে ললিপপ সংস্করণ চলছে।

সাম্প্রতিক সময়ে অ্যান্ড্রয়েড সরবরাহের তথ্যানুসারে, অ্যান্ড্রয়েড ললিপপ ৫.০ এবং ৫.১ সংস্করণ এই দুইয়ে মিলে ৩৫.৫ শতাংশ অ্যান্ড্রয়েড ডিভাইস শাসন করছে। গত মাসের থেকে এ মাসে ললিপপ ব্যবহারের পরিমাণ ০.৪ শতাংশ বেড়েছে। এর পরেই আছে অ্যান্ড্রয়েড কিটক্যাট ৪.৪ সংস্করণ। এটি মোট ডিভাইসের ২৯.২ শতাংশ দখল করে আছে যা গত মাসের থেকে ০.৯ শতাংশ কমে এসেছে।

অ্যান্ড্রয়েড জেলী বিন ওএস সংস্করণ ১৬.৭ শতাংশ ডিভাইসে চলছে। অন্যদিকে অ্যান্ড্রয়েড আইসক্রিম স্যান্ডউইচ, জিঞ্জারব্রেড এবং ফ্রয়ো যথাক্রমে ১.৬, ১.৭ এবং ০.১ শতাংশ ডিভাইসে চলছে। এসব তথ্যই ১ আগস্ট পর্যন্ত গুগল প্লে স্টোরের সাত দিনের ট্রাফিক থেকে তৈরি করেছে গুগল।

তাছাড়া অ্যান্ড্রয়েডের সর্বাধুনিক অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড মার্শম্যালো ৬.০ সংস্করণ ১৫.২ শতাংশ ডিভাইসে চলছে। গত মাসের ১৩.৩ শতাংশ থেকে এ মাসে এর ব্যবহারের পরিমাণ ১.৯ শতাংশ বেড়েছে।

গুগল জুন মাসে এক ঘোষণায় জানায় যে, অ্যান্ড্রয়েডর পরবর্তী সংস্করণের নাম হবে অ্যান্ড্রয়েড নোগাট। প্রতিষ্ঠানটি মার্চ মাসে সর্বপ্রথম ডেভেলপার প্রিভিউয়ের মাধ্যমে অ্যান্ড্রয়েড এন উপস্থিত করে। এটি একই উইন্ডোতে একাধিক অ্যাপ সমর্থনের সুযোগ সৃষ্টি করে। অ্যান্ড্রয়েড এন ইউজারদের স্পিল্ট স্ক্রিনে মোডে দুটি অ্যাপ ব্যবহার করার সুযোগ দিবে। অ্যান্ড্রয়েড ৭.০ নোগাট এ মাসেই বাজারে আসবে বলে শোনা যাচ্ছে।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া


নতুন কাগজ | শারমিন আজাদ

সংশ্লিষ্ট সংবাদ

Loading Facebook Comments ...
 বিজ্ঞাপন