Natun Kagoj

ঢাকা, বৃহস্পতিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ | ২৮শে জিলহজ্জ, ১৪৩৮ হিজরী

স্মার্টফোন ‘হাইড্রোজেন ওয়ান’

আপডেট: ১১ জুলা ২০১৭ | ১১:১৫

কাগজ ডেস্ক: রেডের স্মার্টফোন হাইড্রোজেন ওয়ান উচ্চ মানের ডিজিটাল সিনেমা ক্যামেরা নির্মাতা হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রের রেড নামের প্রতিষ্ঠানটি। এবারে স্মার্টফোনের দুনিয়ায় আগ্রহ দেখাতে শুরু করেছে রেড। সম্প্রতি ‘হাইড্রোজেন ওয়ান’ নামের প্রিমিয়াম একটি স্মার্টফোনের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এর বিশেষত্ব হবে ‘হলোগ্রাফিক ডিসপ্লে’।

পাঁচ দশমিক সাত ইঞ্চি মাপের এ ডিসপ্লেতে যে ন্যানোপ্রযুক্তি ব্যবহার করা হবে তাতে সহজেই প্রচলিত টুডি মানের কনটেন্টগুলো হলোগ্রাফিক মাল্টিভিউ কনটেন্ট, থ্রিডি কনটেন্টে রূপান্তর করা যাবে। এতে ইন্টারঅ্যাকটিভ গেম খেলা যাবে।

রেডের এ ঘোষণার পর প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা জিম জ্যানার্ড এক ফোরাম পোস্টে লিখেছেন, যতক্ষণ পর্যন্ত আপনারা দেখতে না পরছেন ততক্ষণ পর্যন্ত এটার ভালো বর্ণনা করার উপায় নেই। আমাদের ডিসপ্লে এমন প্রযুক্তির যা আগে আপনারা দেখেননি। এটা লেনসের মতো উভ-উত্তল (লেন্টিকুলার) নয়। অনেকে এ ডিসপ্লে তৈরি করতে ব্যর্থ হয়েছে।

রেড কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, তাঁরা এমন অ্যালগরিদম ব্যবহার করবে যা স্টেরিও শব্দকে মাল্টি ডাইমেনশনার অডিওতে রূপান্তর করতে পারবে। ফোনটির বিশেষত্ব হবে মডুলার সংযুক্তি। অর্থাৎ, এতে বিভিন্ন যন্ত্রাংশ সংযুক্ত করার সুবিধা থাকবে। ফোনটির সঙ্গে রেডের ডিজিটাল সিনেমা ক্যামেরা যুক্ত করে কাজ করা যাবে।

২০১৮ সাল নাগাদ হাইড্রোজেন ওয়ান স্মার্টফোন বাজারে ছাড়ার পরিকল্পনা করছে রেড। বর্তমানে তাদের ওয়েবসাইটে এর আগাম ফরমাশ নিচ্ছে। অ্যালুমিনিয়াম কাঠামোর ফোনটির দাম শুরু হয়েছে এক হাজার ১৯৫ মার্কিন ডলার থেকে। টাইটানিয়াম কাঠামোর ফোনের দাম এক হাজার ৫৯৫ মার্কিন ডলার।


নতুন কাগজ | সাজেদা হক

সংশ্লিষ্ট সংবাদ

Loading Facebook Comments ...
 বিজ্ঞাপন