সুলতান পদক পাচ্ছেন শিল্পী ফেরদৌসী প্রিয়ভাষিণী

0
42

নড়াইল প্রতিনিধি: এ বছর এসএম সুলতান স্বর্ণপদক পাচ্ছেন মুক্তিযোদ্ধা ও ভাস্কর্য শিল্পী ফেরদৌসী প্রিয়ভাষিণী।

বৃহস্পতিবার সন্ধ্যায় সুলতান মঞ্চে প্রধান অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার এ স্বর্ণপদক প্রদান করবেন। তবে ফেরদৌসী প্রিয়ভাষিণী বর্তমানে অসুস্থ হয়ে লাইফ সাপের্টে থাকায় তার ভাই সৈয়দ হাসান শিবলী এস এম সুলতান স্বর্ন পদক গ্রহন করবেন বলে জানান, সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু।

জানাগেছে, সুলতান পদক প্রাপ্ত শিল্পী ফেরদৌসী প্রিভাষিণী ১৯৪৭ সালের ১৯ ফেব্রুয়ারি খুলনায় জন্মগ্রহণ করেন। মা-বাবার ১১ সন্তানের মধ্যে তিনি ছিলেন সবার বড়। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে তার জীবনে ঘটে যায় দুর্বিষহ ঘটনা। পাক বাহিনীর হাতে অমানবিক নির্যাতনের শিকার হন তিনি। যুদ্ধ শেষে বিজয় আসে ঠিকই কিন্তু বীরাঙ্গনাদের জীবনে স্বাধীন দেশে শান্তি আসে না। নানা অপমান সহ্য করে কঠোর সংগ্রাম করতে থাকেন ফেরদৌসী প্রিয়ভাষিণী।

ফেরদৌসী প্রিয়ভাষিণী ১৯৭৭ সাল থেকে ১৯৯৮ সাল পর্যর্ন্ত বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি করেছেন। মাঝে কিছুদিন স্কুলে শিক্ষকতাও করেছেন। তার শিল্পকর্ম বেশ জনপ্রিয়। শেষ বয়সে এসে নানা শিল্পকর্ম সৃষ্টিতে মনোনিবেশ করেন এবং তা অব্যাহত রাখেন। মূলত ঘর সাজানো এবং নিজেকে সাজানোর জন্য দামি জিনিসের পরিবর্তে সহজলভ্য জিনিস দিয়ে কিভাবে সাজানো যায়, তার সন্ধান করা থেকেই তার শিল্পচর্চার শুরু। নিম্ন আয়ের মানুষেরা কিভাবে অল্প খরচে সুন্দরভাবে ঘর সাজাতে পারে সে বিষয়গুলো তিনি দেখিয়েছেন।

ঝরা পাতা, মরা ডাল, গাছের গুড়ি দিয়েই মূলত তিনি গৃহের নানা শিল্প কর্মে তৈরি করেন। ফেরদৌসী প্রিয়ভাষিণী শিল্পকলায় অসাধারণ অবদানের জন্য ২০১০ সালে বাংলাদেশের স্বাধীনতা পদকে ভূষিত হন। এছাড়া রো বাই দ্যা রিডার ডাইজেস্ট ম্যাগাজিন, চাদেরনাথ পদক, অনন্য শীর্ষ পদক, রৌপ্য জয়ন্তী পুরস্কার (ওয়াইডব্লিউসিএ) এবং মানবাধিকার সংস্থা কর্তৃক মানবাধিকার পুরস্কারসহ ছোটবড় একাধিক পদকে ভূষিত হয়েছেন এই শিল্পী।

প্রসঙ্গত, বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৩তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইল জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে দশদিনব্যাপী মেলা শেষ হচ্ছে আজ গত ২৬ ডিসেম্বর থেকে শুরু হয়।

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন