Natun Kagoj

ঢাকা, সোমবার, ২৫শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ১০ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ | ৪ঠা মুহাররম, ১৪৩৯ হিজরী

শ্রীলঙ্কাকে উচ্চ শুল্ক হার কমাতে বললেন বাণিজ্যমন্ত্রী

আপডেট: ৩০ আগ ২০১৭ | ১৮:১৩

নতুন কাগজ ডেস্ক: বাণিজ্য সম্প্রসারণে উচ্চ শুল্ক হার কমাতে শ্রীলঙ্কা সরকারের প্রতি আহবান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। খবর বাসস এর।

মন্ত্রী বলেন, উচ্চ শুল্কহার কমালে শ্রীলংকার বাজারে বাংলাদেশের পণ্যের রফতানি আরো বাড়বে। শ্রীলংকায় বাংলাদেশের ঔষধ, কাগজ, সিমেন্ট, এমএস রড ও কৃষিপণ্যের প্রচুর চাহিদা রয়েছে। উচ্চ শুল্কহারের কারণে এ সকল পণ্য বাংলাদেশ রফতানি করতে পারছে না। এখানে ট্যারিফ ও প্যারা ট্যারিফ হার তুলনামূলক অনেক বেশি।

শ্রীলংকা সফররত বাণিজ্যমন্ত্রী আজ বুধবার কলম্বোতে সেদেশের শিল্প ও বাণিজ্যমন্ত্রী রশিদ বাথিউদ্দিনের সাথে এক দ্বিপাক্ষিক বৈঠকে এসব কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, দু’দেশের মধ্যে চলমান বাণিজ্য সমস্যা দূর করতে বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের দ্রুত সভা করা প্রয়োজন। বাংলাদেশ পৃথিবীর মধ্যে দ্বিতীয় বৃহত্তম তৈরী পোশাক রফতানিকারক দেশ। গ্লোবাল অ্যাপারেল সাপ্লাই চেইন সৃষ্টি  করে শ্রীলংকায় রপ্তানি বৃদ্ধি করা সম্ভব। এতে করে দ্বি-পাক্ষিক বাণিজ্য বাড়বে। সেজন্য শ্রীলংকা সরকারের আন্তরিক সহযোগিতা প্রয়োজন।

বাণিজ্যমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ শ্রীলংকার সাথে এফটিএ করার সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে উভয়দেশের নীতিগত সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। আশা করা হচ্ছে ২০১৮ সালের মধ্যে এ সংক্রান্ত সকল কাজ সম্পন্ন করা যাবে। রফতানি বাণিজ্য বৃদ্ধির জন্য রফতানি পণ্য সংখ্যা ও রফতানি বাজার সম্প্রসারণের পদক্ষেপ গ্রহণ করেছে। বাংলাদেশ আগামী ২০২১ সালের মধ্যে ৬০ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বলে মন্ত্রী জানান।

 


নতুন কাগজ | উৎপল দাশগুপ্ত

সংশ্লিষ্ট সংবাদ

Loading Facebook Comments ...
 বিজ্ঞাপন