Natun Kagoj

ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭ | ১ পৌষ, ১৪২৪ | ২৫ রবিউল-আউয়াল, ১৪৩৯

রিজার্ভ চুরি : যুক্তরাষ্ট্রে ত্রিপক্ষীয় বৈঠক কাল

আপডেট: ১৫ আগ ২০১৬ | ০৫:৫০

reserve20160815112005
কাগজ প্রতিবেদক: বাংলাদেশের রিজার্ভের চুরি যাওয়া অর্থ উদ্ধারে ত্রিপক্ষীয় বৈঠকে বসছে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক, সুইফট কর্তৃপক্ষ ও বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশের ব্যাংকের চার কর্মকর্তা এই বৈঠকে অংশ নেবেন।

মঙ্গলবার ও বুধবার বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে অংশ নিতে রোববার রাতে ঢাকা ছেড়েছেন বাংলাদেশ ব্যাংকের চার কর্মকর্তা।

আগামী ২০ আগস্ট এ চার কর্মকর্তার দেশে ফেরার কথা রয়েছে। চুরি যাওয়া অর্থ কীভাবে উদ্ধার করা যায় মূলত সে বিষয়টি নিয়েই আলোচনা হবে বৈঠকে।

এদিকে এ চুরির সঙ্গে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি ) সংশ্লিষ্টতার প্রমাণিত হওয়ায় তাদের যে জরিমানা করা হয়েছিল তার অর্ধেক তারা দিয়েছে।

উল্লেখ্য, এর আগে গত ১০ মে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয় সুইজারল্যান্ডের ব্যাসেল শহরে। ওই বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, নিউইয়র্ক ফেডের প্রেসিডেন্ট উইলিয়াম ডাডলি ও সুইফট কর্তৃপক্ষ উপস্থিত ছিলেন। ওই বৈঠক শেষে যৌথ বিবৃতি প্রকাশ করা হয় এফআরবি নিউইয়র্কের ওয়েবসাইটে। তাতে বলা হয়, চুরি যাওয়া রিজার্ভের অর্থ উদ্ধারে একযোগে কাজ করবে বাংলাদেশ ব্যাংক, এফআরবি নিউইয়র্ক ও সুইফট। এ ছাড়া বৈঠকে বাংলাদেশ ব্যাংকের সাইবার এবং অন্যান্য কাঠামোগত নিরাপত্তা ত্রুটি নিয়ে আলোচনা হয়। পরস্পরের মধ্যে তথ্য বিনিময়, চুরি যাওয়া অর্থ উদ্ধার এবং দোষীদের বিচারের আওতায় আনতে এই তিনপক্ষ একযোগে কাজ করতে সম্মত হয়।


নতুন কাগজ | রুদ্র মাহমুদ

সংশ্লিষ্ট সংবাদ

Loading Facebook Comments ...
 বিজ্ঞাপন