Natun Kagoj

ঢাকা, বৃহস্পতিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ | ২৮শে জিলহজ্জ, ১৪৩৮ হিজরী

ভুনা মসলায় টক আচার

আপডেট: ১৬ মে ২০১৭ | ১৭:১৪

\

নতুন কাগজ প্রতিবেদক: বাজারে পাওয়া যাচ্ছে কাঁচা আম। আচার বানিয়ে সংরক্ষণ করার জন্য কাঁচা আমের তুলনা হয় না। এক কাঁচা আম দিয়েই বানানো যায় হরেক রকম আচার। রইলো কাঁচা আমের তৈরি দুটি জনপ্রিয় রেসিপি-

উপকরণ : কাঁচা আম ৮টি, সরিষা ৪ টেবিল চামচ, শুকনা মরিচ ১০টি, আদা কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ৪ টেবিল চামচ, পাঁচফোড়ন ১ চামচ, পাঁচফোড়ন গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, সরিষার তেল ৫০০ মি.লি., চিনি ২ টেবিল চামচ, লবণ ২ টেবিল চামচ, সিরকা আধা কাপ।

প্রণালি : আম ধুয়ে বোঁটার অংশ কেটে খোসাসহ চার ফালি করে কেটে নিন। এবার খোসার দিকে ছুরি দিয়ে গভীর করে আঁচড় কেটে দিন। এক টেবিল চামচ লবণ মেখে আম ৫ ঘণ্টা ঢেকে রাখুন। এরপর পানি ঝরিয়ে এক দিন রোদে দিন। সিরকা দিয়ে সরিষা, মরিচ, আদা ও রসুন বেটে নিন। কড়াইয়ে ৪ টেবিল চামচ সরিষার তেল গরম করে পাঁচফোড়ন দিন। পাঁচফোড়ন ফুটলে লবণ ও বাটা মসলা আধা কাপ সিরকা দিয়ে কষিয়ে পাঁচফোড়ন, গুঁড়া হলুদ ও জিরা গুঁড়া দিন। কষানো মসলা আমে মাখিয়ে নিন। বোতলে মাখানো আম রেখে ওপর থেকে অবশিষ্ট তেল ঢেলে এক মাস রোদে দিন।

টক-মিষ্টি আচার

উপকরণ : কাঁচা আম ৩ কেজি, চিনি ১ কেজি, সরিষার তেল ৭৫০ মি.লি., সাদা সিরকা ২ কাপ, আস্ত পাঁচফোড়ন ১ টেবিল চামচ, আচার মসলা গুঁড়া ৩ টেবিল চামচ, আস্ত শুকনা মরিচ ৪টি, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চামচ, আদা বাটা ৩ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি : খোসাসহ আম ধুয়েমুছে খোসা ও আঁটিসহ এক ইঞ্চি কিউব করে কেটে নিন। দুই টেবিল চামচ লবণ দিয়ে আম মেখে ঢেকে রাখুন এক দিন। আম ঝাঁজরিতে ঢেলে পানি ঝরিয়ে এক দিন রোদে শুকিয়ে নিন। কড়াইয়ে সরিষার তেল গরম করে পাঁচফোড়ন ও শুকনা মরিচ দিন। পাঁচফোড়নের সুগন্ধ বের হলে বাটা গুঁড়া মসলা ও আধা কাপ সিরকা দিয়ে কষিয়ে নিন। এবার আম দিয়ে অবশিষ্ট সিরকা দিয়ে দিয়ে ঢেকে দিন। আমের খোসা সিদ্ধ হলে চিনি দিন। আঁচ কমিয়ে আচার মাখা মাখা করে নিন। আচার মসলা ছড়িয়ে নামিয়ে ঠান্ডা হলে কাচের বয়ামে রাখুন।


নতুন কাগজ | রুমানা পারভিন

সংশ্লিষ্ট সংবাদ

Loading Facebook Comments ...
 বিজ্ঞাপন