Natun Kagoj

ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭ | ১ পৌষ, ১৪২৪ | ২৫ রবিউল-আউয়াল, ১৪৩৯

বাংলাদেশ ব্যাংক অগ্নিকান্ডে ক্ষতি ৮০ লাখ টাকা

আপডেট: ২৯ মার্চ ২০১৭ | ১৮:৩৪

নতুন কাগজ প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংক (বিবি) ভবনে অগ্নিকাণ্ডে ব্যাংকের গুরুত্বপূর্ণ কোনো নথির ক্ষতি না হলেও প্রায় ৮০ লাখ টাকার মালামাল নষ্ট হয়েছে বলে জানিয়েছেন ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা

আজ বুধবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেললে তিনি এ তথ্য জানান।

শুভঙ্কর বলেন, অগ্নিকাণ্ডের ক্ষয়ক্ষতি নিরুপণে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহমাদ জামালের নেতৃত্বে একটি অভ্যন্তরীণ কমিটি গঠন করা হয়েছিল। এ কমিটি গতকাল (মঙ্গলবার) বিকেলে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, অগ্নিকাণ্ডে প্রায় ৮০ লাখ টাকার মালামাল ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে প্রতিবেদনে এই মালামালের ক্রয়মূল্য ধরা হয়েছে। অগ্নিকাণ্ডে দাফতরিক কোনো নথি ক্ষতিগ্রস্থ হয়নি। তবে যেখানে আগুনে লেগেছিল সেখানে একটি ইলেকট্রিক কেটলি ছিল।

প্রতিবেদনের সুপারিশ তুলে ধরে তিনি বলেন, কোনো ভবনের ভেতরে এ ধরণের ইলেকট্রিক দ্রব্য রাখা ঠিক নয়। প্রতিটি বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা চলে গেলে নিরাপত্তা বিভাগের সংশ্লিষ্টরা যেন সার্কিট ব্রেকার বন্ধ করেন। এছাড়া আধুনিক ফায়ার প্রটেকশন সিস্টেম স্থাপন করা দরকার।

এই মুখপাত্র বলেন, ইতিমধ্যে প্রতিদিন বিভাগীয় কার্যক্রম শেষে কেন্দ্রীয়ভাবে আমাদের ভবনগুলোর বিদ্যুৎ সঞ্চালন বন্ধ করার পদক্ষেপ নিয়েছি। শুধুমাত্র সিকিউরিটি লাইট ব্যতিত।

গত ২৩ মার্চ  রাত সাড়ে ৯টার দিকে বাংলাদেশ ব্যাংকের ৩০তলা ভবনের ১৪ তলায় বৈদেশিক মুদ্রানীতি বিভাগে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে রাত সাড়ে ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনেন।

 


নতুন কাগজ | রুদ্র মাহমুদ
 বিজ্ঞাপন