Natun Kagoj

ঢাকা, শুক্রবার, ২২শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ৭ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ | ২৯শে জিলহজ্জ, ১৪৩৮ হিজরী

বাংলাদেশের সংগ্রহ ২৫৭

আপডেট: ১৭ মে ২০১৭ | ২০:০৩

ক্রীড়া ডেস্ক : টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ ৫০ ওভার শেষ করেছে ৯ উইকেটে ২৫৭ রানে। অনেক দিন পর ওয়ানডেতে রানে ফেরা সৌম্যর (৬১) সঙ্গে হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন মুশফিকুর রহিম (৫৫) ও মাহমুদউল্লাহ (৫১)।তাদের ইনিংসগুলোর ওপর ভর দিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে লড়ায়ের মতো সংগ্রহ দাঁড় করিয়েছে বাংলাদেশ। সৌম্যর ইনিংসটা ছিল দেখার মতো। সময় উপযোগী ব্যাটিংয়ে চমৎকার সব শটে এই ওপেনার পান ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চম হাফসেঞ্চুরির দেখা। চ্যাম্পিয়নস ট্রফির আগে রানে ফেরাটা দরকার ছিল মুশফিকের। নিউজিল্যান্ডের বিপক্ষে হাফসেঞ্চুরি পূরণ করে ইংল্যান্ডের টুর্নামেন্টের আগে নিজেকে ঝালিয়ে নিলেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

দলের দরকার সময় আবারও জ্বলে উঠল মাহমুদউল্লাহর ব্যাট। পূরণ করলেন ওয়ানডে ক্যারিয়ারের ১৭তম হাফসেঞ্চুরি। যদিও ইনিংসটা লম্বা করতে পারেননি আর। হাফসেঞ্চুরির পরপরই আউট হয়ে গেছেন এই ব্যাটসম্যান। ৫১ রান করে ফিরে যান তিনি বেনেটের বলে সেথ রেন্সের হাতে ধরে পড়ে। তার আউটের খানিক পরই ফিরে গেছেন মোসাদ্দেক হোসেন। তিনিও খেলেছেন ৪১ রানের কার্যকরী ইনিংস।

তার আগে প্যাভিলিয়নে ফিরে যান মুশফিক। শ্রীলঙ্কা সফরে ওয়ানডে সিরিজে দুই ম্যাচে মাত্র ১ রান করেছিলেন তিনি। আয়ারল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচেও তার ব্যাটে এসেছিল ১৩ রান, ওয়ানডেতে গত ৩ ম্যাচে যেটা ছিল সর্বোচ্চ। নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যর্থতার সেই বৃত্ত ভেঙে নিজেকে খুঁজে পান এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ক্যারিয়ারের ২৪তম হাফসেঞ্চুরি পূরণ করে আউট হয়ে যান জেমস নিশামের বলে। ৬৬ বলে খেলেছেন ৫৫ রানের ইনিংস।

মুশফিক ছন্দে ফিরলেও পারেননি সাকিব আল হাসান। ত্রিদেশীয় সিরিজে সময়টা ভালো কাটছে না তার। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে আউট হয়েছিলেন তিনি ১৪ রানে। নিউজিল্যান্ডের বিপক্ষে বুধবারের ম্যাচে তো অবস্থা আরও খারাপ! এবার মাত্র ৬ রান করে প্যাভিলিয়নে ফিরেছেন এই অলরাউন্ডার। ইশ সোধির বলে নিশামের হাতে ধরা পড়ার আগে ক্রিজে সেট হওয়ার চেষ্টার কমতি রাখেননি সাকিব, কিন্তু পারেননি। তার আউটে বাংলাদেশ হারায় চতুর্থ উইকেট।

তার আউটের আগে ফিরে যান সৌম্য সরকার। চেনা ছন্দে ফিরেছেন তিনি। পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে বাড়িয়ে নিচ্ছিলেন দলের রান। একই সঙ্গে ব্যক্তিগত সংগ্রহকেও এগিয়ে নিয়ে যাচ্ছিলেন এই ওপেনার। হাফসেঞ্চুরি পূরণ করে বড় ইনিংসের ইঙ্গিত দিলেও হয়নি তা। ৬১ রান করে আউট হয়ে গেছেন সৌম্য।

নিজের স্বভাবসুলভ ব্যাটিংয়ের বিপরীতে গিয়ে খেলছিলেন তামিম ইকবাল। ঠাণ্ডা মাথার ব্যাটিংয়ে হয়তো উইকেটের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টা করছিলেন এই ওপেনার। যদিও তার সেই লড়াই বেশিক্ষণ টিকল না। আউট হয়ে যান বাঁহাতি ব্যাটসম্যান। তার আউটে বাংলাদেশ হারায় প্রথম উইকেট। নিশামের অফ স্ট্যাম্পের বেশ খানিকটা বাইরের বল কাট করেছিলেন তামিম। যদিও বল শূন্যে ভেসে আশ্রয় নেয় কভার বাউন্ডারিতে থাকা কলিন মুনরোর হাতে। প্যাভিলিয়নে ফেরার আগে এই ওপেনার খেলেছেন ৪২ বলে ২৩ রানের ইনিংস। কিছুক্ষণ পর সাব্বির রহমানও ধরেন তার পথ। মাত্র ১ রান করে বোল্ড হয়ে ফিরে যান তিনি মিচেল স্যান্টনারের বলে। দ্রুত ২ উইকেট হারালেও সৌম্য সরকারের চমৎকার হাফসেঞ্চুরির ওপর ভর দিয়ে বাংলাদেশের স্কোর ছাড়ায় ১০০।

ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচেও টসে হেরেছিল বাংলাদেশ। স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচেও শুরুতে ব্যাটিংয়ে নেমেছিলেন তামিম-সৌমরা। যদিও বৃষ্টির কারণে নিজেদের ইনিংসই শেষ করতে পারেনি টাইগাররা। ম্যাচটি তাই পরিত্যক্ত হয়। ওই ম্যাচে একাদশে ছিলেন না নিয়মিত অধিনায়ক মাশরাফি। এক ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে অবশ্য তিনি ফিরেছেন কিউইদের বিপক্ষে।

 


নতুন কাগজ | অনিল সেন

সংশ্লিষ্ট সংবাদ

Loading Facebook Comments ...
 বিজ্ঞাপন