Natun Kagoj

ঢাকা, শনিবার, ১৮ই নভেম্বর, ২০১৭ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২৮শে সফর, ১৪৩৯ হিজরী

বস হিসেবে নারী পছন্দ করেন না পুরুষরা

আপডেট: ০১ জুলা ২০১৭ | ১২:৫০

কাগজ ডেস্ক: ভারতীয়দের ওপর করা আন্তর্জাতিক কনসালটেন্সি প্রতিষ্ঠান ‘র‌্যান্ডস্ট্যাড’ এর করা এক জরিপে চাকরি জীবন নিয়ে ভারতীয় পুরুষদের আপাত অবাক করা সব মনোভাব প্রকাশ পেয়েছে।

ভারতে যেখানে দীর্ঘদিন ধরেই কর্মক্ষেত্রে নারী-পুরুষদের অসম বেতন নিয়ে প্রতিবাদ উঠছে, সেখানে ৯১ শতাংশ ভারতীয়ই মনে করেন দেশটিতে পুরুষ ও নারীদের বেতনে কোনো অসামঞ্জস্য নেই। অন্যদিকে বিশ্বের ৭৯ শতাংশ কর্মী মনে করেন কর্মক্ষেত্রে পুরুষ ও মহিলা সমান বেতন পেয়ে থাকেন। শুধু তাই নয়, র‌্যান্ডস্ট্যাড ওয়ার্কমনিটরের এক  সমীক্ষায় দেখা গেছে সারা ভারতে ৮৮ শতাংশের বেশি কর্মী মনে করেন পদোন্নতির ক্ষেত্রেও নারী পুরুষে কোনো বৈষম্য নেই।

একজন নারীকে বস হিসেবে মেনে নিতেও আপত্তি প্রকাশ পেয়েছে ভারতীয়দের মনোভাবে। ৭০ শতাংশ পুরুষই বলেছেন, তারা নরী বসের অধীনে কাজ করতে সাচ্ছন্দ বোধ করেন না। তবে নারীদের বেলায় আবার এ চিত্র ভিন্ন। ৪১ শতাংশ নারী পুরুষ বসের অধীনে কাজ করতে পছন্দ করেন বলে জানিয়েছেন।

সমীক্ষায় দেখা গেছে ৮৯ শতাংশ কর্মী জেন্ডার ডাইভার্স টিমে কাজ করতে পছন্দ করেন এবং ৮৬ শতাংশই মনে করেন একটি দলে পুরুষ এবং মহিলা উভয়ের উপস্থিতি সমানভাবে থাকলে কাজের মান আরও উন্নত হয়।


নতুন কাগজ | সাজেদা হক

সংশ্লিষ্ট সংবাদ

Loading Facebook Comments ...
 বিজ্ঞাপন