ফোর জি নিলামঃ অংশ নিচ্ছে মাত্র দুই অপারেটর

0
11

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) যৌথ উদ্যোগে আজ দেশের সেলফোন অপারেটরদের জন্য প্রয়োজনীয় ৪জির তরঙ্গ কেনার নিলাম ঢাকা ক্লাবে অনুষ্ঠিত হচ্ছে। তিন ক্যাটাগরি ৯০০, ১৮০০ ও ২১০০ মেগাহার্টজ  ব্যান্ডের তরঙ্গের জন্য নিলাম অনুষ্ঠিত হবে।

সেলফোন অপারেটররা প্রয়োজনীয় তরঙ্গ কিনবে বলে আশাবাদ ব্যক্ত করে বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, বিশ্বের অনেক দেশে ফোরজি সেবা চালু হয়েছে। বিশ্বের সাথে তাল মেলাতে ফোরজি চালু করা হচ্ছে।

ফোরজি সেবাটিকে মানুষের কাছে পৌঁছে দিতে তরঙ্গের উচ্চমূল্য বাধা হিসেবে কাজ করছে জানিয়ে অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) মহাসচিব নুরুল কবীর বলেন, ‘আরও আগেই বাংলাদেশে ফোরজি চালুর প্রয়োজন ছিল। মানসম্পন্ন সেবা দিতে অপারেটরদের হাতে আরো তরঙ্গ দিতে হবে।’

বিটিআরসি এই নিলামে ৯০০ মেগাহার্টজ ব্যান্ডে দুটি ব্লকে মোট ৩ দশমিক ৪ মেগাহার্টজ, ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে চারটি ব্লকে মোট ১৮ মেগাহার্টজ ও ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে পাঁচটি ব্লকে মোট ২৫ মেগাহার্টজ তরঙ্গ বিক্রি করছে।  ৯০০ ও ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের প্রতি মেগাহার্টজ তরঙ্গের ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে ৩ কোটি ডলার। আর ২১০০ মেগাহার্টজ ব্যান্ডের প্রতি মেগাহার্টজ তরঙ্গের ভিত্তিমূল্য ২ কোটি ৭০ লাখ ডলার।

এনবিআর ৭৫০কোটি টাকা আহরণের লক্ষ্যে ফোরজি লাইসেন্স ও তরঙ্গ নিলামের ওপর ১২ শতাংশ ভ্যাট আরোপ করতে চেয়েছিল । তবে অপারেটরদের আপত্তির মুখে সংশ্লিষ্ট পক্ষগুলোর সাথে বসে ১০ শতাংশ ভ্যাট চূড়ান্ত করে অনুমোদনের জন্য অর্থ মন্ত্রণালয়ে সারসংক্ষেপ পাঠানো হয়েছে, তাতে এ খাত থেকে সরকার ৬২৫ কোটি টাকার রাজস্ব পাবে।

অ্যামটব সূত্রে জানা গেছে গ্রামীণফোন একটি ও বাংলালিংক দুটি ব্যান্ডে তরঙ্গ বরাদ্দ নিতে জামানত হিসেবে যথাক্রমে ১৫০ কোটি ও ৩০০ কোটি টাকা প্রদান করেছে। রাষ্ট্রায়ত্ত সেলফোন অপারেটর টেলিটক নিলামে অংশ না নিলেও বরাদ্দ নেয়া তরঙ্গের জন্য নিলামে নির্ধারিত মূল্য পরিশোধ করতে হবে তাদের। রবি আজিয়াটা ফোরজি লাইসেন্স নিতে আবেদন করলেও নিলামে অংশ না নিয়ে তাদের টুজি তরঙ্গ প্রযুক্তিনিরপেক্ষতায় রূপান্তরে আবেদন করেছে। নিলামে মাত্র দুটি অপারেটর অংশ নেয়ায় অব্যবহূত তরঙ্গের বড় একটি অংশই অবিক্রীত থেকে যাবে।

 

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন