Natun Kagoj

ঢাকা, বৃহস্পতিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ | ২৮শে জিলহজ্জ, ১৪৩৮ হিজরী

ফিফা দ্যা বেস্ট এর তালিকা প্রকাশ

আপডেট: ১৮ আগ ২০১৭ | ১৪:০৩

ক্রীড়া ডেস্ক: ২০১৬-১৭ মৌসুমের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে ২০১৭-এর ফিফা দ্য বেস্ট-পুরস্কারের জন্য প্রাথমিকভাবে মনোনীত ২৪ জনের তালিকা গতকাল বৃহস্পতিবার প্রকাশ করা হয়েছে।

প্রত্যাশিতভাবেই তালিকায় রিয়াল মাদ্রিদ খেলোয়াড়দের আধিপত্য। গেল মৌসুমে লা লিগা ও টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়নস লিগ জেতা ক্লাবটি থেকে আছেন পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদো, ক্লাব অধিনায়ক সার্জিও রামোস, মিডফিল্ডার টনি ক্রুস ও লুকা মডরিচ, ডিফেন্ডার মার্সেলো ও দানি কারভাহাল এবং গোলরক্ষক কেইলর নাভাস। এরা সবাই খেলেছিলেন চ্যাম্পিয়নস লিগ ফাইনালে।

তালিকায় বার্সেলোনার লিওনেল মেসি, আন্দ্রেস ইনিয়েস্তা ও মাত্রই পিএসজিতে যাওয়া ফরোয়ার্ড নেইমার ডা সিলভা আছেন। গত মৌসুমে মাত্র ১২ ম্যাচে প্রথম একাদশে ছিলেন ইনিয়েস্তা। ইতালিয়ান সিরি আ থেকে দুই জুভেন্টাস তারকা পাওলো দিবালা ও জিয়ানলুইজি বুফন আছেন। চ্যাম্পিয়নস লিগ ফাইনালে রিয়ালের কাছে হেরেছিল জুভরা।

ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে তালিকায় আছেন গেল মৌসুমের সর্বোচ্চ গোলদাতা হ্যারি কেইন, এনগুলু কান্তে, অ্যালেক্সিস সানচেজ, ইব্রাহিমোভিচ ও এডেন হ্যাজার্ড।

সেরা ১২ কোচের প্রাথমিক তালিকাও প্রকাশিত হয়েছে। এখানে আছেন রিয়ালের কোচ জিনেদিন জিদান, বার্সার লুইস এনরিকে, অ্যাটলেটিকোর ডিয়েগো সিমিওনে, চেলসির আন্তোনিও কন্তেসহ আরও বিখ্যাত কিছু নাম। চমক হয়ে এসেছে পেপ গার্দিওলা ও মাউরোসিও পচেত্তিনোর অন্তর্ভুক্তি। দুজনই ক্লাব পর্যায়ে কোনো শিরোপা না জিতে তালিকায় স্থান পেয়েছেন। জাতীয় দলের কোচদের মধ্যে ঠাঁই পেয়েছেন জার্মানির জোয়াকিম লো ও ব্রাজিলের তিতে।

সাবেক তারকা ফুটবলারদের নিয়ে তৈরি করা হয়ফিফা দ্যা বেস্টের নির্বাচক প্যানেল। এঁদের মধ্যে ছিলেন ডিয়েগো ম্যারাডোনা, কাফু, এডউইন ফন ডার সার, কার্লোস পুয়োল, জে জে ওকোচার মতো কিংবদন্তি ফুটবলার। চূড়ান্ত ৩ ফুটবলারের তালিকা নির্বাচিত হবে জাতীয় দলগুলোর কোচ ও অধিনায়কের ভোট এবং নির্বাচিত মিডিয়াকর্মীদের ভোটে। ২১ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন হবে এই প্রক্রিয়া।


নতুন কাগজ | উৎপল দাশগুপ্ত

সংশ্লিষ্ট সংবাদ

Loading Facebook Comments ...
 বিজ্ঞাপন