নেপালে ৭ বছরে ১৫ প্লেন দুর্ঘটনা

41

নতুন কাগজ ডেস্ক: গত ৭ বছরে ১৫টি ছোট-বড় প্লেন ক্রাশের ঘটনা ঘটেছে হিমালয়কন্যা নেপালে। নেপালের জরিপ সংস্থা নেপাল ইন ডাটা অনুযায়ী, ২০১০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত এসব প্লেন ক্রাশের ঘটনায় মোট ১৩৪ যাত্রী নিহত হয়েছেন। ওই ৭ বছরের প্রতিবছর কমপক্ষে একটি করে বিমান দুর্ঘটনার শিকার হয়েছে। চলতি বছরে বাংলাদেশি ইউএস বাংলা এয়ারলাইন্সের একটি বিমান সোমবার দুর্ঘটনার শিকার হয়েছে।

ঢাকা থেকে নেপালের কাঠমান্ডুগামী ইউএস বাংলা এয়ারলাইনসের বিমান। বাংলাদেশের স্থানীয় সময় সোমবার দুপুর ৩.২০ মিনিটে কাঠমান্ডু বিমানবন্দরে অবতরণের সময় দুর্ঘটনাগ্রস্ত হয় বোম্বাইডার ড্যাস কিউ৪০০ বিমানটি। টার্বোপ্রপ ইঞ্জিনচালিত এই বিমানটি রানওয়ের বদলে এয়ারপোর্টের একটি ফুটবল মাঠে দাঁড়িয়ে পড়ে। ঘটনায় এখন প‌র্যন্ত ৩৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী জানা গেছে, বিমানটিতে ৩৩ বাংলাদেশি যাত্রী ছিলেন। এছাড়া নেপালি যাত্রী ছিলেন ৩২ জন, চীনের ১জন এবং মালদ্বীপের ১ জন যাত্রী বিমানটিতে ছিলেন। এছাড়া ৪ ক্রু সহ সর্বমোট ৭১ জন যাত্রী ছিলেন বিমানটিতে। এদের মধ্যে ২৩জনকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। হতাহতের প্রকৃত সংখ্যা এখনও সুস্পষ্টভাবে জানা যায়নি।