Natun Kagoj

ঢাকা, শুক্রবার, ২২শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ৭ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ | ২৯শে জিলহজ্জ, ১৪৩৮ হিজরী

নিষেধাজ্ঞা থাকলেও হাজারীবাগে চলছে চামড়া প্রক্রিয়াজাতকরণ

আপডেট: ২৬ আগ ২০১৬ | ০৪:১৫

চামড়া প্রক্রিয়াজাতকরণ

কাগজ প্রতিবেদকঃ হাজারীবাগে কাঁচা চামড়া ঢোকার নিষেধাজ্ঞা থাকলেও তা অমান্য করেই চলছে চামড়া প্রক্রিয়াজাতকরণের সব কার্যক্রম। এমনকি এবারো কোরবানির চামড়া হাজারীবাগ ও এর আশপাশের এলাকাতেই প্রক্রিয়াজাত করা হবে।

স্থানীয়রা বলছেন, নিষেধাজ্ঞা জারির পর কিছুদিন পুলিশী পাহারা থাকলেও এখন তা নেই।

কারখানা মালিকরা বলছেন, সাভারে চামড়ার প্রাথমিক সংরক্ষণের শেড বানানো শেষ হয়নি। তাই সেখানে চামড়া সংরক্ষণের কার্যক্রম এখনো করা সম্ভব নয়। মালিকদের দাবি, সরকার মানবিক দিক বিবেচনা করে নিষেধাজ্ঞা শিথিল করেছে সরকার।

ব্যবসায়ীদের দাবি, সাভারের নতুন ট্যানারি শিল্পাঞ্চল এখনো প্রস্তুত না হওয়ায় মানবিক দিক বিবেচনা করে ছাড় দিয়েছে সরকার। তাই আসছে কোরবানিতেও কাঁচা চামড়া প্রক্রিয়াজাত হবে হাজারীবাগ ও এর আশপাশের এলাকাতেই।

নিষেধাজ্ঞা শিথিলের বিষটি অস্বীকার না করে শিল্প মন্ত্রণালয় সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘কাচা চামড়া ঢুকবে না সেরকম একটা নির্দেশনা জারি করা হয়েছিল। কিন্তু ব্যবসায়ীদের অনুরোধে টোকে আমরা একেবারে খুব কঠিন ভাবে বাস্তবায়ন করছি না। তবে ঈদের পর আর কোনো ছাড় নয়’।

চামড়া শিল্প স্থানান্তরের প্রক্রিয়া তরান্বিত করতে হাজারীবাগে কাঁচা চামড়া প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের মতো কঠোর ব্যবস্থা নেয় সরকার। কারখানা স্থানান্তর না করা পর্যন্ত মালিকদের জরিমানার আদেশ দেন আদালত। এরপরও হাজারীবাগে কাঁচা চামড়ার প্রবেশ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতসহ সব কার্যক্রম আগের মতোই চলছে।

সূত্র: সময় টিভি


নতুন কাগজ | শারমিন আজাদ

সংশ্লিষ্ট সংবাদ

Loading Facebook Comments ...
 বিজ্ঞাপন