Natun Kagoj

ঢাকা, বুধবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ৫ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ | ২৮শে জিলহজ্জ, ১৪৩৮ হিজরী

দ্বিতীয় বিতর্কে মুখোমুখি হিলারি-ট্রাম্প

আপডেট: ১০ অক্টো ২০১৬ | ১০:১৯

image-1424

কাগজ ডেস্ক: আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় ‍বিতর্কে মুখোমুখি হয়েছেন দেশটির প্রধান দুই দলের প্রার্থী। বাংলাদেশ সময় সোমবার সকালে সেন্ট লুইসের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে ডেমোক্রেটিক পার্টির হিলারি ক্লিনটন ও রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্পের মধ্যে পূর্বনির্ধারিত এই বিতর্ক অনুষ্ঠিত হচ্ছে।

৯০ মিনিট স্থায়ী এই বিতর্কে সঞ্চালক হিসেবে রয়েছেন এবিসি নিউজের মার্থা রাড্ডাটজ। সিএনএনসহ অধিকাংশ মার্কিন টিভি নেটওয়ার্ক ও ইন্টারনেটে এ বিতর্ক সম্প্রচার করা হচ্ছে।

স্বাভাবিকভাবেই আজকের বিতর্কে হিলারি তার প্রথম বিতর্কের জয় ধরে রাখার চেষ্টা করবেন এবং ট্রাম্প প্রথম বিতর্কে তার নড়বড়ে অবস্থান থেকে উন্নতি করতে চাইবেন। এই বিতর্কে জয়ের মাধ্যমে তিনি তার জনপ্রিয়তা বাড়াতে চান। ট্রাম্পের জন্য অনেকটাই বাঁচা-মরার লড়াই এটি। কারণ বিতর্কে তিনি যদি পুনরায় হিলারির কাছে হেরে যান, তা হলে লড়াইয়ে টিকে থাকা তার জন্য কার্যত অসম্ভব হয়ে পড়বে।

এদিকে নারীদের প্রতি কুরচিপূর্ণ, অশ্লীল মন্তব্য করায় আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রতি সমর্থন তুলে নিয়েছেন তারই দলের বেশ কয়েকজন সিনিয়র নেতা। শুক্রবার ভিডিওটেপটি ফাঁস হওয়ার পর বেশ কয়েকজন রিপাবলিকান নেতা ঘোষণা দিয়েছিলেন, তারা ট্রাম্পকে ভোট দেবেন না। অনেকেই তাকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর অনুরোধ করেছেন। অবশ্য ট্রাম্প বলেছেন, তিনি কখনোই নির্বাচন থেকে সরে দাঁড়াবেন না এবং তার সমর্থদের হতাশ করবেন না।

বিশেষজ্ঞদের দাবি, এমন পরিস্থিতিতে দ্বিতীয় বিতর্ক ট্রাম্পের জন্য শেষ সুযোগ।

উল্লেখ্য, শুক্রবার প্রভাবশালী মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্টের ওয়েবসাইটে ট্রাম্পের একটি ভিডিওটেপ প্রকাশিত হয়েছে, যেখানে তাকে নারীদের উদ্দেশ্যে অতিশয় নোংরামিপূর্ণ মন্তব্য করতে দেখা গেছে। ভিডিওটেপটি ২০০৫ সালে তৈরি। তিন মিনিটের বেশি এই কথোপকথনটির প্রায় পুরোটা জুড়েই ছিল অতিশয় নোংরামি পূর্ণ কথাবার্তায় পরিপূর্ণ।

অডিওতে ট্রাম্প নারীদের গায়ে হাত দেয়া এবং চুমু দেয়ার বিষয়ে বড়াই করছেন। সেখানে তাকে বলতে শোনা যায়, তারকা হলে নারীদেরকে যেকোনো কিছু করা যায়।

মার্কিন নির্বাচনের মাত্র একমাস বাকি থাকতে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থীর এই ভিডিওটেপটি দলটিকে বেশ বেকায়দায় ফেলবে বলে আশঙ্কা করা হচ্ছে।


নতুন কাগজ | রুমানা পারভিন

সংশ্লিষ্ট সংবাদ

Loading Facebook Comments ...
 বিজ্ঞাপন