ঢাকা-কুমিল্লা মহাসড়কে তীব্র যানজট, ২ঘণ্টার পথ পেরুতে ১২ঘণ্টা

0
2

নতুন কাগজ প্রতিনিধি: ঢাকা-কুমিল্লা মহাসড়কে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। আজ সকালে ঢাকার যাত্রাবাড়ী হতে কুমিল্লা দাউদকান্দি ব্রিজের টোল প্লাজা পর্যন্ত সৃষ্ট যানজট এখনও (বিকাল ৩টা) অব্যাহত রয়েছে। ফলে কুমিল্লা হতে ঢাকায় পৌছতে সময় লাগছে ২ঘণ্টার পরিবর্তে কমপক্ষে ১২ঘণ্টা আর নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া হতে ঢাকায় পৌছতে ৪৫মিনিটের পরিবর্তে  সময় লাগছে কমপক্ষে ৩ঘণ্টা। অন্যদিকে, এ যানজটের কারণে ঢাকা-সিলেট মহাসড়কে ৩০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। মহাসড়কে আটকে পড়েছে কয়েক হাজার যানবাহন। এতে ভোগান্তিতে পড়ছে রোগী, যাত্রী ও পণ্যবাহী যানবাহনগুলো।

হাইওয়ে পুলিশ যানজট নিরসনে কাজ করে যাচ্ছে জানিয়ে কুমিল্লা রিজিয়ন হাইওয়ে পুলিশের সহকারী পুলিশ সুপার সফিকুল ইসলাম জানান, মহাসড়কে পণ্যবাহী গাড়ির অতিরিক্ত চাপ আর টোল প্লাজায় ধীরগতিই যানজটের মূল কারণ।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চার লেনে চলা যানবাহনগুলোর জন্য ব্রিজে রয়েছে দুই লেন। ফলে ব্রিজে ওঠার সময়ই যানজট সৃষ্টি হচ্ছে। দাউদকান্দি টোল প্লাজা এলাকায় টোল পরিশোধের জন্য দীর্ঘ সময় সারিবদ্ধ হয়ে দাঁড়ানোর কারণেই এ যানজটের সৃষ্টি হচ্ছে।

ঢাকা-কুমিল্লা মহাসড়কের এ যানজটের ফলে নারায়ণগঞ্জ হতে ঢাকাসহ অন্যান্য জেলায় যাওয়ার মহাসড়কগুলোতে ভোর ৫টা থেকে ব্যাপক যানজট সৃষ্টি হয়েছে।  নারায়ণগঞ্জের ভূঁইঘর থেকে শুরু করে সাইনবোর্ড পর্যন্ত সড়কের দুপাশে অচলাবস্থার সৃষ্টি করেছে। এছাড়া যাত্রাবাড়ী থেকে কাঁচপুরের মদনপুর পর্যন্তও যানজটে স্থবির হয়ে আছে সড়ক। রাজধানীর যাত্রাবাড়ী থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মেঘনা সেতু পর্যন্ত ৩০ কিলোমিটার এবং কাঁচপুর থেকে নরসিংদীর পাঁচদোনা পর্যন্ত ৩০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে।

নারায়ণগঞ্জে তীব্র যানজটের বিষয়ে ট্রাফিক পুলিশ সূত্র জানিয়েছে, কাঁচপুর ও মেঘনা সেতুতে দুটি গাড়ি বিকল হওয়ায় এ যানজটের সৃষ্টি হয়েছে। দুপুর সাড়ে ১২টায় গাড়ি দুটি সরানো হলেও যানবাহন চলাচল স্বাভাবিক হতে দীর্ঘ  সময় লাগবে।

 

নক/সাআ/১৬/০৫