Natun Kagoj

ঢাকা, মঙ্গলবার, ১৯শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ | ২৭শে জিলহজ্জ, ১৪৩৮ হিজরী

ট্রাইব্যুনাল সরানো ‍নিয়ে চিন্তার কোনো কারণ নেই

আপডেট: ২৪ আগ ২০১৬ | ০৯:০১

অ্যাডভোকেট মাহবুবে আলম

কাগজ প্রতিবেদক: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সরানো ‍নিয়ে চিন্তার কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাডভোকেট মাহবুবে আলম।

বুধবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, প্রধান বিচারপতি যদি মনে করেন, যেখানে বিচার হচ্ছে, এই ভবন প্রয়োজন, রাষ্ট্র নিশ্চয়ই বিচারের স্থান ঠিক করে দেবে। এটা নিয়ে চিন্তার কোনো কারণ নাই। বিচার প্রক্রিয়ায় এটার কোনো প্রভাব বিস্তার করবে না।

সুপ্রিম কোর্টের বিচারপতিদের চেম্বার ও এজলাস সংকটের কারণ দেখিয়ে আগামী ৩১ অক্টোবরের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে অন্যত্র সরিয়ে নিতে আইন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

১৮ আগস্ট আইন মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে নির্দেশক্রমে এ অনুরোধ জানিয়েছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন।

গত মঙ্গলবার (২৩ আগস্ট) দুপুরে চিঠিটি পাওয়ার পর আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক সাংবাদিকদের বলেন, চিঠি পেয়েছি, এখন আলাপ-আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

অ্যাটর্নি জেনারেল বলেন, সড়ক ভবন পাওয়ার পরও পুরনো পরিত্যক্ত ভবন দরকার। কতোদিনে রিভিউ দায়ের হয়েছে, নিষ্পত্তি হয়েছে, এটার জন্য আমি আপিল বিভাগের রেকর্ড রুমে গিয়েছিলাম। সেখানে গিয়ে আমি স্তম্ভিত হয়ে গিয়েছি। যে মামলার নথি যেভাবে রাখা হয়েছে, সেখানে নড়াচড়া করার জায়গা নেই। আসলে আদালতের প্রচুর জায়গা দরকার। বিচারপতিদের বসার জায়গা নাই, তারা বারান্দাতে বসছেন, রেকর্ড যেভাবে রাখা হচ্ছে, খুবই ঝুঁকিপূর্ণ অবস্থাতে।

মাহবুবে আলম বলেন, যুদ্ধাপরাধের বিচার করেছেন বিচারকরা। বিল্ডিং করে নাই। সেগুলো সংরক্ষিত হবে রায় দিয়ে। রায়গুলো চিরদিন থাকবে।


নতুন কাগজ | জহির আল মামুন

সংশ্লিষ্ট সংবাদ

Loading Facebook Comments ...
 বিজ্ঞাপন