Natun Kagoj

ঢাকা, সোমবার, ২৫শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ১০ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ | ৪ঠা মুহাররম, ১৪৩৯ হিজরী

জাতিসংঘে প্রথমবার ভাষন দিচ্ছেন ট্রাম্প

আপডেট: ১২ সেপ্টে ২০১৭ | ১৫:০৯

নতুন কাগজ ডেস্ক: জাতিসংঘের সাধারণ পরিষদে প্রথমবারের মত ভাষন দিতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ১৯ সেপ্টেম্বর বার্ষিক অধিবেশনে ভাষণ দেবেন তিনি। এ সময় সারা বিশ্বের রাষ্ট্রনেতারা উপস্থিত থাকবেন।

জাতিসংঘের ৭২তম অধিবেশনে তাই সবার দৃষ্টি থাকবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দিকে। তাঁর এ ভাষণ কেমন হবে, এ নিয়ে যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বে কৌতূহলের শেষ নেই।

প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকাকে বিশ্বায়ন যুগের পূর্বাবস্থায় ফিরিয়ে নিতে দৃঢ় প্রতিজ্ঞ। তাঁর বিদেশনীতি আমেরিকাকে ১০০ বছর আগের বিচ্ছিন্ন থাকার যুগে ফিরিয়ে নেবে বলে মনে করা হচ্ছে। মনে করা হচ্ছে,  ট্রাম্প উত্তর কোরিয়া, ইরান এবং কথিত ইসলামি উগ্রবাদীদের নির্মূলে জাতিসংঘের কাছে ভূমিকা রাখার দাবি তুলতে পারেন। তিনি জাতিসংঘে এমনও বলতে পারেন যে এ সংস্থার জন্য আমেরিকার অর্থায়নকে নিশ্চিত মনে করা ঠিক হবে না। এখন আমেরিকা সবার আগে। এমন জাতীয়তাবাদী বাগাড়ম্বরে ট্রাম্পের সমর্থকদের উল্লসিত করছে। সমর্থকেরা ইতিমধ্যেই একমত যে জাতিসংঘকে আর উদ্ধার করা যাবে না এবং জাতিসংঘ থেকে আমেরিকার বেরিয়ে আসার এটাই উপযুক্ত সময়।

তবে আশার কথা, ক্যাপিটাল হিলে রিপাবলিকানদের মধ্যে ট্রাম্পের প্রত্যাশার সমর্থকেরা এখনো সংখ্যালঘু। ট্রাম্প কতখানি সামনে যাবেন, তা-ই এখন দেখার বিষয়।

 


নতুন কাগজ | উৎপল দাশগুপ্ত

সংশ্লিষ্ট সংবাদ

Loading Facebook Comments ...
 বিজ্ঞাপন