Natun Kagoj

ঢাকা, বৃহস্পতিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ | ২৮শে জিলহজ্জ, ১৪৩৮ হিজরী

ওয়াক্সিং করার পর ত্বকের যত্ন

আপডেট: ২২ জুলা ২০১৬ | ১২:৪৭

ওয়াক্সিং করার পর ত্বকের যত্ন

কাগজ ডেস্কঃ শরীরের অবাঞ্ছিত লোম দূর করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে ওয়াক্সিং। কিন্তু ওয়াক্সিং এর পরে আপনার ত্বকের কোমলতা রক্ষা করবেন কীভাবে? ওয়াক্সিং এর পরে ত্বকে ফুলে যাওয়া, লাল হওয়া ও যন্ত্রণা হতে পারে। এই সমস্যাগুলো সমাধানের জন্য ডারমাটোলজিস্ট-এর পরামর্শ জেনে নিই চলুন।

১। বরফ
যদি ওয়াক্সিং এর পরে আপনার ত্বকে জ্বলুনি হয় এবং ত্বকের লালভাব দীর্ঘক্ষণ থাকে তাহলে ত্বকের সেই স্থানে ঠান্ডা চাপ দিতে হবে। আইস ব্যাগে বা একটি তোয়ালের মধ্যে বরফ নিয়ে ওয়াক্সিং করা হয়েছে ত্বকের এমন স্থানে লাগান। এতে করে ত্বকের ইনফ্লামেশন ও লালভাব কমবে।

২। ল্যাভেন্ডার অয়েল
ল্যাভেন্ডার অয়েল বা ট্রি টি অয়েল ব্যবহার করলেও ত্বকের জ্বালা প্রশমিত হয়। এছাড়াও ত্বকের ফোলা কমাতে সাহায্য করে ক্যামোমিল অয়েল, রোজ অয়েল, অ্যালোভারা জেল এবং শশা।

৩। কাঁচা দুধ
আধা কাপ কাঁচা দুধের সাথে আধা কাপ পানি মেশান। এই মিশ্রণটিতে একটি তোয়ালে ভিজিয়ে নিয়ে ওয়াক্সিং করা ত্বকে লাগিয়ে রাখুন। দুধের ল্যাকটিক এসিড ওয়াক্সিং করা ত্বকের যন্ত্রণা কমাবে এবং প্রদাহ কমতেও সাহায্য করবে।

৪। কর্টিসন ক্রিম
ওয়াক্সিং করার পর যদি ত্বক ফুলে যায় তাহলে কর্টিসন ক্রিম ব্যবহার করতে পারেন। কর্টিসন ক্রিম রক্তনালীকে সংকুচিত করে ত্বকের লালভাব দূর করে।

সতর্কতা :
– ওয়াক্সিং এর পরে সুতির ও ঢিলেঢালা পোশাক পরুন। এতে ত্বকের বায়ু চলাচলে সুবিধা হয়। সিনথেটিক কাপড় ওয়াক্সিং এর স্থানে চুলকানি ও যন্ত্রণা সৃষ্টি করতে পারে।
– ওয়াক্সিং করা ত্বকে খুব তাড়াতাড়ি স্পর্শ করা উচিৎ নয়। এতে যন্ত্রণা হতে পারে।
– ত্বকে ওয়াক্সিং করার ২৪ ঘন্টা আগে বা পরে সরাসরি সূর্যের আলো লাগানো ঠিক নয়।
– ত্বকে ওয়াক্সিং করার ২৪ ঘন্টার মধ্যে শাওয়ার জেল বা লোশন ব্যবহার করা উচিৎ নয়। এতে ত্বকে যন্ত্রণা হতে পারে।
– ওয়াক্সিং করলে ত্বকের উপরের স্তরটি অনেক বেশি সেনসিটিভ হয়ে যায়। তাই যেকোন ধরণের হিট ট্রিটমেন্ট করা থেকে বিরত থাকা উচিৎ। অন্তত ওয়াক্সিং করার পরে ২-৩দিন পর্যন্ত। খুব বেশি গরম পানির পরিবর্তে কুসুম গরম পানি দিতে গোসল করুন।
যদি ওয়াক্সিং করার ৩ দিন পরেও ত্বকের সমস্যা থেকে যায় তাহলে ডাক্তারের পরামর্শ নিন।
সূত্রঃ প্রিয়.কম


নতুন কাগজ | শারমিন আজাদ

সংশ্লিষ্ট সংবাদ

Loading Facebook Comments ...
 বিজ্ঞাপন