Natun Kagoj

ঢাকা, বৃহস্পতিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ | ২৮শে জিলহজ্জ, ১৪৩৮ হিজরী

ওবামার আমন্ত্রণ এড়িয়ে গেলেন বব ডিলান

আপডেট: ০২ ডিসে ২০১৬ | ১৩:০৭

%e0%a6%93%e0%a6%ac%e0%a6%be%e0%a6%ae%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%86%e0%a6%ae%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a3-%e0%a6%8f%e0%a7%9c%e0%a6%bf%e0%a7%9f%e0%a7%87-%e0%a6%97%e0%a7%87

বিনোদন ডেস্কঃমার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমন্ত্রণ এড়িয়ে গেলেন সাহিত্যে নোবেলজয়ী সংগীতশিল্পী বব ডিলান।

বৃহস্পতিবার এপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়

চারজন নোবেল বিজয়ী বুধবার হোয়াইট হাউসে হাজির হয়েছিলেন। বৈঠকে থাকা চারজন হলেন- সাম্প্রতিক কয়েক বছরের মধ্যে পদার্থবিদ্যায় নোবেলজয়ী ডানকান হ্যালডেন ও জে মাইকেল কসটারলিজ, রসায়নে নোবেলজয়ী স্যার ফ্রেশার স্টডডার্ট ও অর্থনীতিতে নোবেলজয়ী অলিভার হার্ট। কিন্তু যাননি শুধু বব ডিলান।

হোয়াইট হাউসের মুখপাত্র জোস আর্নেস্ট প্রেস বিফ্রিংয়ে বলেন, “আপনাদের জন্য দুর্ভাগ্য যে বব ডিলান আজ হোয়াইট হাউসে আসছেন না।”

ওবামা ওভাল অফিসে করা এই বৈঠকের মধ্য দিয়ে এক বার্তা পৌঁছে দেয়ার চেষ্টা করেন। বার্তাটি হলো এমন যে পুরো বিশ্বের প্রতিভাবানদের এই দেশের বিশ্ববিদ্যালয়ে পড়াশোনায় আকৃষ্ট করে তুলতে যুক্তরাষ্ট্রের যে সক্ষমতা, তা অনন্য।

ওবামা বলেন, “তাদের কাজ নতুন পণ্য ও প্রযুক্তির জন্ম দেবে। এর মধ্যে এমন কিছু আবিষ্কার হবে, যা কেউ কখনো কল্পনাই করেনি। ভবিষ্যৎ বিজ্ঞ ও বিজ্ঞানীরা অনুপ্রাণিত হবেন।”

আর্নেস্ট বলেন, “বব ডিলান না আসার কোনো কারণ জানাননি। তবে বব ডিলানের সঙ্গে আগে প্রেসিডেন্টের সাক্ষাৎ হয়েছে এবং সেই বৈঠক বেশ উপভোগ করেছেন প্রেসিডেন্ট।”

সাহিত্যে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন গায়ক ও গীতিকার রবার্ট অ্যালেন জিমারম্যান, সংগীত বিশ্ব যাকে চেনে বব ডিলান নামে।

গান লেখা আর গাওয়া ছাড়াও ডিলান ছবি এঁকেছেন, অভিনয় করেছেন, চিত্রনাট্যজ লিখেছেন। ১৯৭১ সালে তার লেখা গদ্যা আর পদ্য নিয়ে প্রকাশিত হয় ‘ট্যা রেন্টুলা’, ১৯৭৩ সালে প্রকাশিত হয় ‘রাইটিংস অ্যা ন্ড ড্রইংস’, আর ২০০৪ সালে তার স্মৃতিকথা ‘ক্রনিকলস’।

ওয়ান্ডার্স বয়েজ চলচ্চিত্রে ডিলানের ‘থিংকস হ্যা ভ চেইঞ্জড’ গানটি ২০০১ সালে অস্কার জিতে নেয়। ২০০৮ সালে পুলিৎজার পুরস্কারের জুরি বোর্ড যুক্তরাষ্ট্রের সংস্কৃতিতে অবদানের জন্যস তাকে বিশেষ সম্মাননা জানায়। আর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১২ সালে ডিলানের গলায় পরিয়ে দেন ‘মেডাল অব ফ্রিডম’।


নতুন কাগজ | শারমিন আজাদ

সংশ্লিষ্ট সংবাদ

Loading Facebook Comments ...
 বিজ্ঞাপন