Natun Kagoj

ঢাকা, বৃহস্পতিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ | ২৮শে জিলহজ্জ, ১৪৩৮ হিজরী

উৎসবের আমেজে দই-এলাচ চিকেন

আপডেট: ০১ অক্টো ২০১৬ | ১২:১০

%e0%a6%a6%e0%a6%87-%e0%a6%8f%e0%a6%b2%e0%a6%be%e0%a6%9a-%e0%a6%9a%e0%a6%bf%e0%a6%95%e0%a7%87%e0%a6%a8

কাগজ ডেস্কঃ সামনেই পূজা, আর এ সময়ে নানান কাজের ভিড়ে রান্নাটাও হওয়া চাই একেবারে মনমাতানো। অনেকটা সময় এবং মনোযোগ খরচ করে রান্না করলেই তার স্বাদ ভালো হবে। কিন্তু এমন সময় যদি না পাওয়া যায়? ব্যাস্ত গৃহিণীরা তাই দেখে নিন একদম কম সময়ে রান্না করা যায় অথচ উৎসবের সাথে মানিয়ে যায় এমন একটি রান্নার রেসিপি।

উপকরণ:
– ৮০০ গ্রাম মুরগীর মাংস
– ৩টি বড় পিঁয়াজ কুচি করে কাটা
– ১ টেবিল চামচ আদা কুচি
– ৫ কোয়া রসুন, খোসা ছাড়ানো
– ১টি শুকনো মরিচ, ভেতরের বীজ ফেলে দেওয়া
– ৩/৪টি এলাচ
– ১টি কালো এলাচ
– ২টি লবঙ্গ
– ৫/৬টি গোলমরিচ
– ১টি তেজপাতা
– আধা ইঞ্চি পরিমাণ দারুচিনি
– ১ কাপ ঘন টক দই
– ২টি টমেটো সেদ্ধ করে পিউরি করে নেওয়া
– আধা চা চামচ জিরা গুঁড়ো
– আধা চা চামচ মরিচ গুঁড়ো
– সিকি চা চামচ হলুদ গুঁড়ো
– লবণ স্বাদমতো
– সরিষার তেল ২ টেবিল চামচ
– সয়াবিন তেল ৪ টেবিল চামচ
– আধা চা চামচ ধনেপাতা কুচি

প্রণালী:
১) একটি পাত্রে মুরগীর টুকরোগুলো নিন। এতে দই, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো, লবণ এবং সরিষার তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিন। ২০ মিনিট রেখে দিন মেরিনেট হবার জন্য।
২) ২ চা চামচ তেল গরম করে নিন প্যানে। এতে আদা ও রসুন বাদামি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে সরিয়ে রাখুন। এই একই তেলে এলাচ, লবঙ্গ, গোলমরিচ, দারুচিনি, তেজপাতা এবং শুকনো মরিচ ভেজে নিন। তেল ঝরিয়ে উঠিয়ে নিন। বাকি তেলে পিঁয়াজ দিয়ে দিন। পিঁয়াজ নরম ও বাদামি হয়ে এলে নামিয়ে নিন। এলাচের খোসা ফেলে দিন। এলাচের ভেতরের অংশ, পিঁয়াজ, রসুন, আদা, গোলমরিচ, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা এবং শুকনো মরিচ একসাথে গ্রাইন্ড করে মিহি পেস্ট তৈরি করে নিন।
৩) বাকি তেল গরম করে নিন তলাভারি একটি প্যানে। এতে ম্যারিনেড সহ মুরগী বেশি আঁচে ফ্রাই করে নিন ২-৩ মিনিট। এরপর আঁচ কমিয়ে মুরগী রান্না হতে দিন। মুরগী কিছুটা পোড়া পোড়া হবে তবে বেশি পুড়িয়ে ফেলবেন না।
৪) মুরগী আধাসেদ্ধ হয়ে এলে এতে মশলার পেস্ট দিয়ে দিন। কম আঁচে আরও কিছুক্ষণ নেড়েচেড়ে ফ্রাই করুন। অল্প অল্প করে পানি দিয়ে ভুনে নিন যতক্ষণ না তেল ওপরে উঠে আসে। তেল ওপরে উঠে এলে টমেটো পিউরি দিয়ে মিশিয়ে নিন। ঢাকনা চাপা দিয়ে রান্না করুন যতক্ষণ না চিকেন পুরোপুরি সেদ্ধ হয়ে আসে। ওপরে মরিচের গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন।
৫) চেখে দেখুন, দরকার হলে লবণ-ঝাল বাড়িয়ে দিন। ওপরে ধনেপাতা দিয়ে নেড়ে মিশিয়ে দিন এবং আঁচ থেকে নামিয়ে নিন।

এলাচের মিষ্টি সুবাস এবং দইয়ের ঘন গ্রেভিতে মুরগীর এই তরকারি নিঃসন্দেহে সবার পছন্দ হবে। পরিবেশন করতে পারেন ভাত, পোলাও এমনকি রুটির সাথেও।

সংগ্রহঃ প্রিয়.কম।


নতুন কাগজ | শারমিন আজাদ

সংশ্লিষ্ট সংবাদ

Loading Facebook Comments ...
 বিজ্ঞাপন