Natun Kagoj

ঢাকা, শুক্রবার, ২২শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ৭ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ | ২৯শে জিলহজ্জ, ১৪৩৮ হিজরী

অ্যাপিকটা অ্যাওয়ার্ডে অংশ নিচ্ছে বাংলাদেশ

আপডেট: ২১ আগ ২০১৬ | ০৯:৫২

িইনফর

কাগজ প্রতিবেদক : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতের অস্কার হিসেবে বিবেচিত অ্যাপিকটা অ্যাওয়ার্ডে  প্রথমবারের মতো  অংশ নিচ্ছে বাংলাদেশ।

আগামী ২-৫ ডিসেম্বর তাইওয়ানের রাজধানী তাইপেতে অনুষ্ঠেয় এই অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ১৭টি ক্যাটাগরিতে বাংলাদেশের বিভিন্ন পণ্য প্রদর্শন ও সেবা প্রতিযোগিতায় অংশ নেবে।

তাইপেতে অনুষ্ঠিত এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্সের (অ্যাপিকটা) ৫২তম কার্যনির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

স্থানীয় দ্য গ্র্যান্ড হোটেলে অনুষ্ঠিত দুই দিনব্যাপী ওই সভায় অংশ নেয় সংগঠনটির সদস্য বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

গত শুক্রবার ও শনিবার অনুষ্ঠিত সভায় বেসিসের প্রতিনিধিত্ব করেন সংগঠনটির জ্যেষ্ঠ সহসভাপতি রাসেল টি আহমেদ। অ্যাপিকটার সদস্যভুক্ত প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও সভায় অংশ নেন।

গত ১ ও ২ এপ্রিল বেসিস কার্যালয়ে অ্যাপিকটার ৫১তম কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়, যা বাংলাদেশে অ্যাপিকটার প্রথম সভা।

এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংগঠনের এই জোট মূলত সদস্য দেশগুলোর পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে নিজ নিজ দেশের তথ্যপ্রযুক্তি খাতের কাঠামো গঠন ও অর্থনৈতিক উন্নয়নে কাজ করে থাকে।

এ ছাড়া সদস্য দেশগুলোর নিজস্ব তথ্যপ্রযুক্তিকে বিশ্ববাজারে তুলে ধরা, তথ্যপ্রযুক্তির সক্ষমতা উন্নয়ন এবং প্রযুক্তি ও আবিষ্কারগুলোকে এগিয়ে নিতে বেশ জোরালো ভূমিকা রাখে এই জোট। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন হিসেবে গত বছর বেসিস অ্যাপিকটার সদস্যপদ লাভ করে।

 


নতুন কাগজ | উৎপল দাশগুপ্ত

সংশ্লিষ্ট সংবাদ

Loading Facebook Comments ...
 বিজ্ঞাপন