Natun Kagoj

ঢাকা, শনিবার, ১৮ই নভেম্বর, ২০১৭ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২৮শে সফর, ১৪৩৯ হিজরী

অ্যান্ড্রয়েড স্মার্টফোন নিয়ে বাজারে ফিরলো নকিয়া

আপডেট: ০৮ জানু ২০১৭ | ১৫:১৯

%e0%a6%85%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%9f%e0%a7%87%e0%a6%a1-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%ae%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%9f%e0%a6%ab%e0%a7%8b%e0%a6%a8

কাগজ ডেস্ক: দেশের মোবাইল ফোন ব্যবহারকারীদের কাছে নকিয়া একটি অতিপরিচিত নাম। স্মার্ট ফোন বাজারে আসার আগে এই ফিনিশ বহুজাতিক তথ্যপ্রযুক্তি কোম্পানি একচেটিয়া ‘সেবা’ দিয়ে এসেছিল মোবাইল ফোন ব্যবহারকারীদের। এই ‘সেবা’ ছিল হ্যান্ডসেটটির দীর্ঘস্থায়িতা ও সুলভ মূল্যে।

পরে বাজারে আইফোন ও অ্যান্ড্রয়েডের আবির্ভাবে সেই নকিয়াই হয়ে যায় ‘বিপন্নপ্রায়’। আর সেই নকিয়াই এবার বাজারে আসছে ‘স্মার্ট’ হয়ে। তবে প্রথমদিকে, নকিয়ার দৃষ্টি থাকবে চীনের বাজার। রোববার নকিয়া ব্র্যান্ডের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল ঘোষণা দেয় যে ১,৬৯৯ ইউয়ান (২৪৬ মার্কিন ডলার) দামে প্রথম নকিয়া স্মার্টফোন আসছে চীনের বাজারে, খবর রয়টার্স।

২০১৪ সালে মাইক্রোসফটের কাছে নকিয়া তার হ্যান্ডসেট ইউনিটটি বিক্রি করে দেওয়ার পর এই প্রথম বাজারে স্মার্টফোন আনার ঘোষণা দেওয়া হলো। প্রতিষ্ঠানটি আরও জানায় যে, নতুন এই ফোন সেটটি তৈরি করবে তাইওয়ানের বহুজাতিক কোম্পানি ফক্সকন। এতে অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে গুগলের অ্যান্ড্রয়েড। শুরুতে শুধুমাত্র চীনে জেডিডটকমের মাধ্যমে ফোন সেটটি বিক্রি করা হবে।

এইচএমডির এক বার্তায় বলা হয়েছে, “চীনের বাজারে প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোন বিক্রি করার যে সিদ্ধান্ত তারা নিয়েছে তা আসলে সারা বিশ্বের গ্রাহকদের চাহিদা মেটানোর স্বপ্ন বাস্তবায়নেরই একটা অংশ মাত্র। চীন আমাদের কাছে কৌশলগত একটি বাজার।”

এক সময় একচেটিয়া বাজার দখল করে রাখলেও স্মার্টফোনের বাজারে ঢোকা নিয়ে অনেক ‘অবাস্তব’ সিদ্ধান্ত নিয়েছিল প্রতিষ্ঠানটির কর্তাব্যক্তিরা। এমন এক পরিস্থিতিতে মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেম নিয়ে ‘লুমিয়া’ নামে বাজারে আসে নকিয়া। তবে সে যাত্রায় সুবিধা করতে না পেরে এক পর্যায়ে মাইক্রোসটের অধীনে চলে যায় নকিয়ার হ্যান্ডসেট ইউনিট।

২০১৪ সালে মাইক্রোসফটের সঙ্গে চুক্তির পর স্বল্পমূল্যের ‘মাইক্রোসফট ফোন’ বাজারে আনলেও গেল বছর এ ব্যবসা থেকে হাত গুটিয়ে নেয় বিল গেটসের প্রতিষ্ঠানটি।

গত ডিসেম্বরে এইচএমডি নকিয়া ব্র্যান্ডটি এককভাবে ব্যবহারের লাইসেন্স পাওয়ার পর সব ধরনের ফোন ও ট্যাবলেট বাজারে আনার সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি।


নতুন কাগজ | এডমিন

সংশ্লিষ্ট সংবাদ

Loading Facebook Comments ...
 বিজ্ঞাপন